বুধবার, ২৯ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বিএনপি নেতা ইশরাকের ১০ দিনের রিমান্ড চেয়েছে পুলিশ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ রোল মডেল : প্রধানমন্ত্রী আজিজ-বেনজীরকে প্রটেকশন দেবে না সরকার : সালমান এফ রহমান হামাসের বুবি-ট্র্যাপ : গাজায় ৩ ইসরাইলি সৈন্য নিহত দিল্লিতে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৯.৯ সেলসিয়াস জলবায়ু ঝুঁকি মোকাবেলা ও ক্ষুদ্র দ্বীপদেশগুলোর উন্নয়নে জোর আন্তর্জাতিক সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর তদন্তাধীন মামলার বিষয়ে গণমাধ্যমে বক্তব্য দেয়া বন্ধ চেয়ে আইনি নোটিশ সবাইকে শেষ করো : ইসরাইলি গোলায় নিকি হ্যালি পানির দাম ১০ শতাংশ বাড়াচ্ছে ঢাকা ওয়াসা শাহজালাল বিমানবন্দরে ২ কেজি স্বর্ণসহ নারী কেবিন ক্রু গ্রেফতার
ইউক্রেনে রুশ আগ্রাসনে ৬৪ বেসামরিক নাগরিক নিহত : জাতিসংঘ

ইউক্রেনে রুশ আগ্রাসনে ৬৪ বেসামরিক নাগরিক নিহত : জাতিসংঘ

স্বদেশ ডেস্ক:

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এখন পর্যন্ত হামলা ও সংঘাতে অন্তত ২৪০ বেসামরিক নাগরিক হতাহত হয়েছে। এর মধ্যে নিহতের সংখ্যা ৬৪ জন বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক কার্যক্রম সমন্বয়কারী সংস্থা (ওসিএইচএ)। আজ রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় থেকে হতাহতের সংখ্যা প্রকাশ করেছে ওসিএইচএ। ওসিএইচএ বলছে, ইউক্রেন সংঘাতে ২৪০ বেসামরিক হতাহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হতে পেরেছেন তারা। তবে প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা তাদের। কারণ এখনো অনেক হতাহতের খবরের সত্যতা যাচাই করা যায়নি।

সংস্থাটি আরও জানায়, বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে হাজারো মানুষ বিদ্যুৎ ও পানির সংকটে পড়েছে। এর মধ্য দিয়ে ইউক্রেনে, বিশেষ করে দেশটির উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলে ‘মানবিক পরিস্থিতি’ তৈরি হয়েছে।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র ও গোলা নিক্ষেপ অব্যাহত রেখেছে রাশিয়া। হামলা শুরুর তিন দিনের মাথায় গতকাল শনিবার প্রথমবারের মতো ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মেলিতোপোল শহর দখলে নেওয়ার দাবি করেছেন রুশ সেনারা। তবে রাজধানীসহ বেশ কয়েকটি শহরে প্রতিরোধ গড়ে তুলেছেন ইউক্রেনের সেনারা। যুদ্ধ থেকে বাঁচতে ইউক্রেন থেকে লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পাশের দেশগুলোর দিকে ছুটছেন।

অন্যদিকে, গতকাল শনিবারও মস্কো, লন্ডন, বার্লিন, টোকিও, সিডনি, ব্রাসেলস, কলকাতাসহ বিশ্বের বিভিন্ন শহরে যুদ্ধবিরোধী বিক্ষোভ হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877