বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

আসামিকে পড়তে হবে বই, দেখতে হবে সিনেমা

আসামিকে পড়তে হবে বই, দেখতে হবে সিনেমা

স্বদেশ ডেস্ক:

রাজধানীর গেন্ডারিয়া এলাকায় ৩০ পিস ইয়াবা উদ্ধারের একটি মামলার আসামি মো. রাজীব হোসেন রাজুকে মুক্তিযুদ্ধ ও নৈতিকতার ওপর ৪টি বই পড়া, মুক্তিযুদ্ধের ওপর নির্মিত একটি সিনেমা দেখা এবং ৫টি গাছ রোপণের দণ্ড দিয়েছেন আদালত। গতকাল বুধবার ঢাকা মহানগর হাকিম মাহমুদা আক্তার এ রায় ঘোষণা করেন। আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান ব্যতিক্রমী এ রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডিত রাজু গেন্ডারিয়া থানাধীন বসুবাজার লেনের মৃত গোলাম মাওলার ছেলে। ২০১৭ সালের ৬ নভেম্বর রাজুকে ৩০ পিস ইয়াবাসহ গেন্ডারিয়ার এসকে দাস রোডস্থ নাজির হোসেনের বাড়ির সামনে থেকে গ্রেপ্তার করা হয়। পরদিন গেন্ডারিয়া থানার এসআই মো. সাজ্জাদুজ্জামান তার বিরুদ্ধে মামলাটি করেন। মামলাটি তদন্তের পর গেন্ডারিয়া থানার এসআই রাশেদুল আলম ওই বছরের ২৭ নভেম্বর চার্জশিট দাখিল করেন। বিচার চলাকালে আদালত চার্জশিটভুক্ত ১২ সাক্ষীর মধ্যে বাদী ও তদন্ত কর্মকর্তার সাক্ষ্য গ্রহণ করে রায় ঘোষণা করেন।

ব্যতিক্রমী এই রায়ে আদালত বলেছেন, ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৯ ধারায় আসামিকে শাস্তির পরিবর্তে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে এক বছর সময়ের জন্য প্রবেশ মঞ্জুর করা হলো। ওই সময়ের মধ্যে আসামি একই ধরনের বা অন্য কোনো অপরাধ করবেন না, মাদক সেবন করবেন না, খারাপ সঙ্গীর সঙ্গে মিশবেন না, কোর্ট ও আইন প্রয়োগকারী সংস্থা তলব করলে যথাসময়ে উপস্থিত হবেন। এ ছাড়া ওই সময়ের মধ্যে আসামি মহান মুক্তিযুদ্ধের ওপর প্রকাশিত একাত্তরের দিনগুলি, একাত্তরের চিঠি এবং নৈতিকতার ওপর প্রকাশিত দুটি বই পড়বেন।

মুক্তিযুদ্ধের ওপর নির্মিত সিনেমা আগুনের পরশমনি দেখতে হবে। একই সময়ে তিনি ২টি বনজ ও ৩টি ফলদ বৃক্ষ রোপণ করবেন। যদি আসামি উল্লিখিত কোনো শর্ত ভঙ্গ করেন বা তার আচরণ সন্তোষজনক না হয় তবে তার প্রবেশন বাতিল এবং শাস্তি হিসেবে ৬ মাসের কারাভোগ করতে হবে। প্রবেশন সময় সন্তোষজনক হলে ওই দ- চাকরিসহ ভবিষ্যৎ জীবনে আসামি কোথাও কোনো প্রকার অযোগ্য বলে গণ্য হবেন না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877