বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন

ইরানে সামরিক হামলার নির্দেশ দিয়েও বাতিল করেন ট্রাম্প

ইরানে সামরিক হামলার নির্দেশ দিয়েও বাতিল করেন ট্রাম্প

ইরানে সামরিক হামলার নির্দেশ দিয়েও তা বাতিল বলে ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস বলছে, গতকাল বৃহস্পতিবার দেশটির বিরুদ্ধে সামরিক পদক্ষেপের সিদ্ধান্ত নিলেও এর কিছুক্ষণ পরই এটি বাতিল বলে ঘোষণা করেন তিনি।

গুপ্তচরবৃত্তির দায়ে ইরানের রেভ্যুলেশনারী গার্ড বাহিনী কর্তৃক মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করার পর ট্রাম্প একে ইরানের খুব বড় একটি ভুল বলে মন্তব্য করেন। এরপরই তিনি বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে হামলা করার একটি পরিকল্পনা করেন। কিন্তু হঠাৎ করেই এ পরিকল্পনা বাতিল করা হয়।

সিএনএন বলছে, প্রেসিডেন্টের আদেশ পাওয়ার পর পরই যুদ্ধ জাহাজ ও আকাশপথে বিমান প্রস্তুত রাখা হয়েছিল। পরে নির্দেশনা বাতিল করে দেওয়া হয়। আজ শুক্রবার ভোর হওয়ার আগেই ওই হামলায় চালানো হত। তবে হামলার লক্ষ্যবস্তুতে ছিলেন না বেসামরিক নাগরিক ও ইরানি সামরিক বাহিনী। শুধু রাডার কিংবা ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে হামলা চালাতে চেয়েছিল যুক্তরাষ্ট্র।

এদিকে কেন এ হামলার পরিকল্পনা বাতিল করা হলো সে বিষয়ে কোনো বিস্তারিত জানানো হয়নি। এমনকি ভবিষ্যতে আবার হামলা করার কোনো পরিকল্পনা আছে কি না এ বিষয়ে হোয়াইট হাউজ কিংবা পেন্টাগনের কোনো কর্মকর্তাই মন্তব্য করতে রাজি হননি।

প্রসঙ্গত, চলতি সপ্তাহে ইরান হুরমুজগান প্রদেশের উত্তরাঞ্চলে একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করে। ভূপাতিত ড্রোন ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ বিশাল এলাকার আবহাওয়া প্রতিবেদনসহ খুঁটিনাটি তথ্য সংগ্রহ করে উচ্চ মানের ছবি তুলতে সক্ষম এই ড্রোন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877