বুধবার, ১৫ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

নতুন বছরে বড় খবর

শুরু হয়ে ইংরেজি নতুন বর্ষ ২০২০। একই সঙ্গে শুরু হয়েছে নতুন এক দশকের। বিগত বছরে বিশ্বব্যাপী যুদ্ধ-হাঙ্গামা, প্রাযুক্তিক উন্নয়ন, প্রাকৃতিক দুর্যোগ ছাপিয়ে নতুন বছরে কী অপেক্ষা করছে তা আগামীর সময় বলে দেবে। কিন্তু গত বছরের ঘটনার জের যা নতুন বছরে নতুন আঙ্গিকে সামনে আসবে এমন কিছু ঘটনা তুলে ধরা হলো।

 

যুক্তরাষ্ট্রের নির্বাচন : ২০২০ সালে বিশ্বের বিভিন্ন দেশে সাধারণ নির্বাচন হবে। তবে নির্বাচনগুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। পলিটিকোর মতে, প্রেসিডেন্ট নির্বাচনী দৌড়ে ডোনাল্ড ট্রাম্প ৩৬ শতাংশ ইলেকটোরাল ভোট হারালেও জয়লাভ করবেন। কিন্তু ইলেকটোরাল ভোটার হারানোর খেসারত দিতে হবে চড়ামূল্যে।

 

অলিম্পিক গেমস : জাপান এবার অলিম্পিকের আয়োজক দেশ। ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত টোকিওতে অলিম্পিকের আসর চলবে। এতে ২০০টি জাতির ১১ হাজার অ্যাথলেট ৩৩টি খেলায় অংশ নেবে। গ্রেসনোট স্পোর্টসের ভবিষ্যদ্বাণী অনুসারে, এবারের অলিম্পিকে যুক্তরাষ্ট্র সর্বাধিক মেডেল পেতে পারে। এরপরই থাকবে চীন ও জাপান।

 

ব্রেক্সিট : ৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাবে যুক্তরাজ্য। গত বছরের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসন নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টির জয়ের পর ব্রেক্সিট এখন শুধু সময়ের ব্যাপার। ইতিমধ্যেই ব্রিটিশ সরকার জনসনের প্রস্তাবিত ব্রেক্সিট পরিকল্পনায় অনুমোদন দিয়েছে। চলতি মাসেই তা আইনে পরিণত হবে এবং ব্রেক্সিটের জটিলতার শেষ হবে। যদিও বিশ্লেষকদের মতে, ব্রেক্সিটের ফলে ইউরোপীয় ইউনিয়ন ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

প্রযুক্তি বিশ্ব : পঞ্চম প্রজন্মের মোবাইল ইন্টারনেট সংযোগ এখনই সহজলভ্য। চলতি বছর হবে ৫জির সময়। ইন্টারনেটের গতিবৃদ্ধির পাশাপাশি এর মূল্যও অনেক কমবে। বিশ্বের আরও মানুষ ইন্টারনেটের আওতায় আসবে। এছাড়া বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্রের সংখ্যাও বাড়বে, এমনটা আশা করছেন প্রযুক্তিবিদরা। প্রযুক্তির কল্যাণে মানুষের হাত থেকে কাগুজে মুদ্রা অনেক দেশ থেকে বিদায় নেবে। আর সেই জায়গা দখল করবে ডিজিটাল মুদ্রা।

 

বৈশ্বিক অর্থনীতি : ২০২০ সালের বৈশ্বিক অর্থনীতির চালিকাশক্তি থাকবে মজুরি ও তেল। অর্থনীতিবিদদের মতে, এ বছর মুদ্রাস্ফীতির তুলনায় শ্রমিকদের মজুরি অনেক বেশি বাড়বে। তবে এ ক্ষেত্রে বৈশ্বিক কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার কমানোর মতো কৌশল নিতে পারে, যা উন্নয়নশীল দেশগুলোতে অসন্তোষ বাড়াতে পারে। বৈশ্বিক চাহিদা অনুসারে এ বছর তেলের দাম অতটা বাড়বে না, এমনটা ভাবা হচ্ছে। তবে অর্থনীতি শক্তিশালী হলে বছরের শেষের দিকে তেলের দাম কিছুটা বাড়তে পারে।

 

ভূরাজনৈতিক অস্থিতিশীলতা : গত বছরের ধারাবাহিকতায় এ বছরও বিক্ষোভে উত্তাল থাকবে পৃথিবী। হংকং, চিলি, লেবানন থেকে ইরাকের বাইরে নতুন নতুন দেশে বিক্ষোভ ছড়িয়ে যাবে। আঞ্চলিক নিরাপত্তা বিশ্লেষক ম্যাথিও ব্র্যাডলির মতে, চলতি বছরে ভূরাজনীতিতে অক্ষশক্তির পরিবর্তন আসতে পারে। সবচেয়ে উত্তপ্ত থাকবে সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, আফগানিস্তান, পূর্ব ইউক্রেন, সোমালিয়া ও দক্ষিণ সুদান।

এসব ইস্যুর বাইরে জলবায়ু পরিবর্তন সংকট সারা বছর ধরেই আলোচনার কেন্দ্রে থাকবে। কার্বন নির্গমন রোধে নতুন নতুন প্রতিশ্রুতি ও চুক্তি হলেও বাস্তবচিত্র থাকবে ভিন্ন। উষ্ণতম ও শীতলতম বছরের রেকর্ড সৃষ্টি হতে পারে। জলবায়ু ঝুঁকিতে বেশ কয়েকটি শহর নতুন করে প্লাবিত হতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877