মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

ভারতে হিটস্ট্রোকে মৃত্যু বেড়ে ৫০

ভারতে হিটস্ট্রোকে মৃত্যু বেড়ে ৫০

স্বদেশ ডেস্ক:

ভারতের পূর্বাঞ্চল, মধ্য প্রদেশ ও উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকায় গত কয়েকদিনের তীব্র তাপপ্রবাহের মধ্যে হিটস্ট্রোকে অন্তত অর্ধশতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

শুক্রবার (৩১ মে) স্থানীয় গণমাধ্যমের খবরে এমন তথ্যই তুলে ধরা হয়েছে।

হিটস্ট্রোকের কারণে অসুস্থ হয়ে প্রায় ২০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

মৃতদের মধ্যে অধিকাংশই পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের বাসিন্দা। দেশটির গণমাধ্যমের তথ্য মতে, রাজ্যটিতে ২৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া দিল্লি, উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশা ও ঝাড়খণ্ড এবং পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থান থেকেও একই ধরনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রাজস্থানের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী কিরোদি লাল মীনা তার রাজ্যে হিটস্ট্রোকে পাঁচজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তবে গণমাধ্যমের খবরে বলা হয়েছে, অসহনীয় আবহাওয়ার কারণে এই রাজ্যে কমপক্ষে এক ডজন মানুষের মৃত্যু হয়েছে।

গত কয়েকদিন ধরে বিশেষ করে দিল্লি ও রাজস্থানের কিছু অংশে তাপমাত্রা পৌঁছেছে প্রায় ৫৩ ডিগ্রি সেলসিয়াসে। ভারতীয় আবহাওয়া দফতরের (আইএমডি) মতে, বছরের এই সময়ে এটি দেশে স্বাভাবিকের চেয়ে প্রায় আট থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

আইএমডি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে,‘আগামী দুই থেকে তিন দিনের মধ্যে উত্তর-পশ্চিম, মধ্য ও পূর্ব ভারতে বিদ্যমান তাপপ্রবাহের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।’

বেসরকারি সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, উত্তরপ্রদেশের মির্জাপুরে অতিরিক্ত গরমের কারণে নির্বাচনের দায়িত্বে থাকা ছয় নিরাপত্তারক্ষীর মৃত্যু হয়েছে। শনিবার দেশটিতে চলমান সাধারণ নির্বাচনের শেষ ও চূড়ান্ত ধাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যেসব স্থানে ভোট গ্রহণ করার কথা ছিল সেসব স্থানে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

একটি মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল আর বি লাল বলেছে,‘মোট ২৩ জন নিরাপত্তারক্ষী আমাদের কাছে এসেছেন। ছয়জন নিরাপত্তা কর্মী প্রাণ হারিয়েছেন, বাকি দু’জনের অবস্থা আশঙ্কাজনক। মৃত ব্যক্তির উচ্চ মাত্রার জ্বর ছিল।’

একইভাবে বিহার রাজ্যেও হিটস্ট্রোকে কয়েকজন নিরাপত্তারক্ষী অসুস্থ হয়ে পড়েন।

দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশায় গত দুই দিনে হিটস্ট্রোকে ১০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। স্থানীয় এক হাসপাতাল কর্মকর্তাকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, তাদের শরীরের তাপমাত্রা ১০৩ থেকে ১০৪ ফারেনহাইটের কাছাকাছি ছিল, যা বর্তমান আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় খুব বেশি।

তিনি বলেন,‘মৃত্যুর পেছনে সম্ভাব্য কারণ এটিও হতে পারে। তাদের মারা যাওয়ার কারণ অনুসন্ধান করা যায়নি।

সূত্র : সিনহুয়া/ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877