বুধবার, ১৫ মে ২০২৪, ০৫:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ছয় দেশের নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণ সুবিধা দিচ্ছে চীন

ছয় দেশের নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণ সুবিধা দিচ্ছে চীন

স্বদেশ ডেস্ক:

বিদেশি পর্যটক বাড়াতে ভিসামুক্ত ভ্রমণ পরীক্ষামূলকভাবে শুরু করছে চীন। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী এক বছরের জন্য ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়ার নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণের সুবিধা দেওয়া হবে। চলতি বছরের ডিসেম্বর থেকেই ভিসামুক্ত ভ্রমণ শুরু হবে। খবর বিবিসির।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত এক বছর ছয়টি দেশের সাধারণ পাসপোর্টধারীরা ১৫ দিন পর্যন্ত ভিসা ছাড়াই চীনে ভ্রমণ বা ব্যবসার কাজ করতে পারবেন।

করোনা মহামারীর আগে প্রতি বছর লাখ লাখ বিদেশী পর্যটক চীন ভ্রমণ করতেন। সেটি বর্তমানে তলানিতে রয়েছে।

এ বিষয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, চীনের সর্বোচ্চ আধুনিকমানের উন্নয়ন বিশ্ববাসীর কাছে তুলে ধরা ও পর্যটনখাতের প্রচারে সহায়তা পেতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বর্তমানে চীনে প্রবেশের জন্য বিশ্বের বেশির ভাগ দেশের ভ্রমণকারীদের ভিসার প্রয়োজন হয়।

তবে এক চুক্তির আওতায় সিঙ্গাপুর ও ব্রুনাইয়ের নাগরিকদের জন্য ভিসা লাগে না। দেশ দুটির নাগরিকরা পর্যটন, পারিবারিক ভ্রমণ বা ব্যবসার কাজে ১৫ দিনের জন্য বিনা ভিসায় চীনে অবস্থান করতে পারেন।

বিশ্বব্যাপী মহামারী করোনার কারণে ২০২০ সাল থেকে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল চীন। তিন বছরের মাথায় চলতি বছরের মার্চ থেকে ফের সব ধরনের ভিসা চালু করেছে দেশটি।

তবে করোনার তিন বছরে ভ্রমণ নিষেধাজ্ঞা, শূন্য-কোভিড নীতির আওতায় বারবার লকডাউন চীনের অর্থনীতিতে কঠোর আঘাত হেনেছে। গত ডিসেম্বরে লকডাউনসহ ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও পর্যটনে গতি ফেরেনি এখনো।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877