রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী প্রবাসীকে হত্যা ও বর্ণ বিদ্বেষের নিন্দা মোমেনের

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী প্রবাসীকে হত্যা ও বর্ণ বিদ্বেষের নিন্দা মোমেনের

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশীকে হত্যার নিন্দা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, বাংলাদেশ বিশ্বের কোথাও কোনো ঘৃণ্য অপরাধ চায় না।

শুক্রবার (৬ জানুয়ারি) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে শান্তি মশাল জ্বালিয়ে তিন দিনব্যাপী ‘পিস রান বাংলাদেশ’-এর উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে পুলিশের গুলিতে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যুর বিষয়ে মোমেন সাংবাদিকদের বলেন, ‘সেখানে বাংলাদেশী সম্প্রদায় (মার্কিন) এটিকে ঘৃণামূলক অপরাধ বলে অভিযোগ করছে।

মোমেন বলেন, আমরা বর্ণবাদ, সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ করতে এবং বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে চাই।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র বাংলাদেশ সফর প্রসঙ্গে মোমেন বলেন, এটা খুবই ভালো খবর যে তিনি আসছেন। ‘তিনি এই এলাকায় একজন নীতিনির্ধারকের মতো। আমরা তাকে স্বাগত জানাই।’

ডোনাল্ড লু ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী সেক্রেটারি অব স্টেট নিযুক্ত হন।

তিনি আরো বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের খুব ভালো সম্পর্ক রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের বহুমুখী সম্পর্ক রয়েছে। তিনি (ডোনাল্ড লু) এলে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

ডোনাল্ড লুর সফর দুই দেশের মধ্যে সুসম্পর্ক জোরদার করতে সাহায্য করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোনো একটি ইস্যুতে দ্বিপক্ষীয় সম্পর্ক নির্ধারিত হয় না।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে বড় ভোক্তা এবং আমাদের সবচেয়ে বড় বিনিয়োগকারী। অনেক ক্ষেত্রে আমরা সম্পৃক্ত, আমাদের শুধুমাত্র একটি সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না। আমাদের উভয়েরই অভিন্ন মূল্যবোধ ও নীতি রয়েছে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক ব্যবস্থা চায়, বাংলাদেশও গণতান্ত্রিক ব্যবস্থা চায়।

‘যুক্তরাষ্ট্র মানবাধিকার সমুন্নত রাখতে চায়। আমরাও চাই। বাংলাদেশের ত্রিশ লাখ মানুষ মানবাধিকার, ন্যায়বিচার ও গণতন্ত্রের জন্য জীবন উৎসর্গ করেছেন।

তিনি বলেন, ‘আমরা অনেক বিষয়ে কথা বলব। অনেক বিষয় নিয়ে খোলামেলা আলোচনা হবে।’

সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877