শনিবার, ০১ Jun ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জিয়া ছাড়া কোনো সেক্টর কমান্ডার যুদ্ধক্ষেত্রে ছিলেন না: মির্জা আব্বাস দুবাই নিয়ে তরুণীদের অনৈতিক কাজে বাধ্য করতেন তারা চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি আবার চালুর ঘোষণা, চলবে যত দিন ‘অল আয়েস অন রাফা’ : বিশ্বজুড়ে যা প্রায় ৫০ মিলিয়ন লোক শেয়ার করছে মানুষের বেঁচে থাকার কোনো অবলম্বনই সরকার রাখেনি : রিজভী রোহিঙ্গাদের নিয়ে করা আশঙ্কার আলামত দেখা যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির বিরুদ্ধে প্রচার চালানো হতো এমন ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক পাসপোর্ট থেকে ‘ইসরাইল ব্যতীত’ শব্দ মুছে ফেলা দুঃখজনক : মোমেন পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের রাত ১২টায় বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, বিমানবন্দরে আটকা হাজার হাজার কর্মী
গাজায় স্থায়ী যুদ্ধ বিরতির দাবিতে ইউরোপে হাজার হাজার মানুষের পদযাত্রা

গাজায় স্থায়ী যুদ্ধ বিরতির দাবিতে ইউরোপে হাজার হাজার মানুষের পদযাত্রা

স্বদেশ ডেস্ক:

রোববার লন্ডনে হাজার হাজার মানুষ ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে এক পদযাত্রায় অংশ নেন। গত মাস থেকে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হবার পর ইহুদি বিদ্বেষমূলক অপরাধ বৃদ্ধির নিন্দা জানান তারা।

ওই পদযাত্রার আয়োজকদের হিসাব অনুযায়ী ৬০ হাজার মানুষ এতে অংশ নেয়। এর মধ্যে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন, সে দেশের প্রধান র‍্যাবাই ইফ্রাহিম মার্ভিস এবং কয়েকজন সিনিয়র সরকারি কর্মকর্তা যোগ দেন।

এর আগে শনিবার সেন্ট্রাল লন্ডনের রাস্তাগুলোতে হাজার হাজার মানুষ ফিলিস্তিনিদের পক্ষে এক পদযাত্রায় অংশ নেন এবং গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানান।

পুলিশ বলছে, জাতিগত বিদ্বেষ ছড়ানোর সন্দেহে অন্তত পাঁচ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

গত মাসে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হবার পর থেকে দ্য ন্যাশনাল মার্চ ফর প্যালেস্টাইন-এর অংশ হিসেবে লন্ডন এবং ইউরোপের অনেক শহরে প্রতি সপ্তাহান্তে বড় মাপের বিক্ষোভ হচ্ছে।

শনিবারের বিক্ষোভ এমন সময়ে হলো যখন গাজায় চার দিনের যুদ্ধবিরতি চলছে, যার ফলে সেখানে মানবিক ত্রাণ যাবার সুযোগ তৈরি হয়েছে এবং গাজার সাধারণ মানুষ গত সাত সপ্তাহের যুদ্ধের পর একটু বিরতি পেয়েছেন।

লন্ডনের পুলিশ বিক্ষোভে ইহুদি বিদ্বেষের কথিত প্রকাশ শক্ত হাতে নিয়ন্ত্রণ করার ব্যাপারে সরকারের সিনিয়র কর্মকর্তাদের কাছ থেকে চাপের সম্মুখীন হবার পর বিক্ষোভে লিফলেট বিতরণ করে এই ধরণের কাজে সবাইকে সতর্ক করে দেয়।

পুলিশ বলছে, ওই পদযাত্রার সময় সেখানে ১ হাজার ৫০০ পুলিশ মোতায়েন করা হয়।

প্যারিসে নারী নির্যাতন প্রতিরোধে আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে এক পদযাত্রায় ফিলিস্তিনি এবং ইসরাইলপন্থীরাও তাতে যোগ দেয়।

কিছু বিক্ষোভকারী ফিলিস্তিনি পতাকা এবং ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা পোস্টার বহন করেন। তারা গাজায় নিহত ফিলিস্তিনি নারীদের কথা তুলে ধরেন।

ফ্রান্সের স্ট্রাসবুর্গ, লিয়ঁ, মার্সেইসহ বড় বড় শহরে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ হয়েছে।

এছাড়াও অস্ট্রিয়ার ভিয়েনায় এই শীতের প্রথম তুষারপাতের মধ্যে ফিলিস্তিনিদের পক্ষে সমাবেশ হয়েছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877