মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
তুরস্কে ইরানের পণ্য রফতানি বেড়েছে শতকরা ২৩ ভাগ

তুরস্কে ইরানের পণ্য রফতানি বেড়েছে শতকরা ২৩ ভাগ

স্বদেশ ডেস্ক:

ইরান থেকে তুরস্কে পণ্য রফতানির পরিমাণ গত এক বছরে শতকরা ২৩ ভাগ বেড়েছে। ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থা বা টিপিও’র একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এই তথ্য দিয়েছেন।

টিপিও’র পশ্চিম এশিয়া বিষয়ক কার্যালয়ের প্রধান ফারযাদ পিলতান সোমবার (২৪ এপ্রিল) জানান, গত অর্থ বছরে ইরান থেকে তুরস্কে ৭৪৫ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। এই রফতানির পরিমাণ আগের বছরের চেয়ে শতকরা ২৩ ভাগ বেশি।

পিলতান জানান, পণ্য রফতানি বেড়ে যাওয়ার ফলে তুরস্ক এখন ইরানের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশে পরিণত হয়েছে। তিনি বলেন, গত অর্থবছরে ইরান থেকে তুরস্কে সবচেয়ে বেশি রফতানি হয়েছে প্রাকৃতিক গ্যাস, অ্যালুমিনিয়াম, ইউরিয়া, পলিথিলেন ও তামাকজাত পণ্য।

পিলতান জানান, এসব পণ্য রফতানির বিপরীতে তুরস্ক থেকে ইরান গত বছর ৬০০ কোটি ডলারের পণ্য আমদানি করেছে। তার আগের বছরের চেয়ে এই পণ্য আমদানির পরিমাণ শতকরা ১৫ ভাগ বেশি। তুরস্ক থেকে ইরান যেসব পণ্য আমদানি করেছে তার মধ্যে রয়েছে ভোজ্য তেল, ট্রাক্টর, পশুখাদ্য, কলা ও ট্রান্সফরমার।

সূত্র : পার্সটুডে

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877