শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
ঘরে বসে যে ৫ উপায়ে দূর করবেন দাঁতের হলদেভাব

ঘরে বসে যে ৫ উপায়ে দূর করবেন দাঁতের হলদেভাব

স্বদেশ ডেস্ক:

ঝকঝকে সাদা দাঁত কে না চায়। কিন্তু অনেকসময় যত্নের অভাবে আমাদের দাঁত হলুদ হয়ে যায়। আবার বয়সের কারণে, ধূমপান বা চা-কফি বেশি খাওয়ার কারণে দাঁত হলুদ হয়ে যায়। অবাক হলেও সত্যি যে, ডেন্টিস্টের কাছে যাওয়া বাদেও আপনি ঘরে বসে দাঁত ঝকঝকে সাদা করতে পারবেন।

অ্যাপেল সিডার ভিনিগার:

আপনার চুল এবং স্বাস্থ্যের মতো দাঁত সাদা  করতেও কার্যযকর অ্যাপেল সিডার ভিনিগার। সিচুয়ান ইউনিভার্সিটির জার্নালে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে, অ্যাপেল সিডার ভিনেগার গরুর দাঁতে সাদা প্রভাব ফেলে।

আপনি প্রায় ২০০ মিলিলিটার পানিতে ২ চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে একটি মাউথওয়াশ তৈরি করুন। ৩০ সেকেন্ড এই মাউথওয়াশ দিয়ে আপনার পুরো মুখ ধুয়ে ফেলুন।

যেহেতু  আপনার দাঁতের উপর একটি ব্লিচিং প্রভাব ফেলে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এটি ব্যবহার করার আগে খুব পাতলা করে ফেলেছেন এবং এটি দীর্ঘ সময়ের জন্য আপনার মুখে রাখবেন না।

ফলের খোসা:

লেবু, কমলা এবং কলার মতো কিছু ফলের খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ডি-লিমোনিন নামক যৌগ থাকে। এই দুটি উপাদান প্রাকৃতিকভাবে আপনার দাঁত সাদা করার জন্য ব্যবহার করা যাবে। তাছাড়া, আমেরিকান জার্নাল অফ ডেন্টিস্ট্রিতে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে দাঁতের দাগ দূর করতে ৫ শতাংশ ডি-লিমোনিনযুক্ত টুথপেস্ট কার্যযকর।

জার্নাল অফ ফিজিক্সে প্রকাশিত আরেকটি গবেষণায় দাঁতের উপর সাইট্রিক অ্যাসিডের নির্যাসের সাদা করার প্রভাব নিয়ে গবেষণা করা হয়েছে। সেক্ষেত্রে কমলার খোসা সবচেয়ে বেশি কার্যযকর।

তবে খোসার ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে কারণ সেগুলো অ্যাসিডিক প্রকৃতির এবং এনামেল ক্ষয় করতে পারে, যা আপনার দাঁতকে আরও সংবেদনশীল এবং ক্ষতিগ্রস্ত করে।

তেল ব্যবহার:

তেল ব্যবহার এমন একটি পদ্ধতি যেখানে আপনাকে মাউথওয়াশ হিসাবে নারকেল তেল ব্যবহার করতে হবে। ২০১৫ সালের একটি গবেষণায় আরও দেখা গেছে যে তেল দিয়ে মাউথওয়াশ দাঁতের প্লাক অপসারণ করতে সাহায্য করে।

বেকিং সোডা:

এটি আপনার দাঁতের হলুদ দাগ দূর করার অন্যতম কার্যকরী উপায়। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত গবেষণায় বেকিং সোডাকে দাঁত সাদা করার একটি নিরাপদ উপায় বলে মনে করা হয়েছে।  এছাড়া এটি ব্যাকটেরিয়া দূর করে এবং প্লাকের পরিমাণ কমায়।

স্বাস্থ্যবিধি বজায় রাখুন

দাঁত ভালো রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলুন। প্রতিদিন দাঁত ব্রাশ করুন এবং ফ্লস ব্যবহার করুন। এতে করে দাঁতের এনামেল রক্ষা পাবে এবং দাগ দূর করতে সাহায্য করে।

সূত্র: হেলথ শটস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877