শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:০৪ অপরাহ্ন

মাত্র ১ টাকার পারিশ্রমিকে কুলভূষণ যাদবের মামলা লড়েছেন যিনি!

মাত্র ১ টাকার পারিশ্রমিকে কুলভূষণ যাদবের মামলা লড়েছেন যিনি!

স্বদেশ ডেস্ক: আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলায় বহু প্রতীক্ষিত জয় পেয়েছে ভারত। গতকাল বুধবার আন্তর্জাতিক ন্যায় আদালতে ১৫.১ ভোট পেয়ে জয়ী হয়েছেন কুলভূষণ। একই সঙ্গে পাকিস্তানকে নির্দেশ দেওয়া হয়েছে কুলভূষণের মৃত্যুদণ্ডের রায়কে পুর্বিবেচনা করতে। পাশাপাশি ভারতের আইনি সাহায্য পাবেন কুলভূষণ। ভারতের আইনজীবীকেও দেখা করতে দিতে হবে কুলভূষণের সঙ্গে।

২০১৭ সালে সন্ত্রাস ও গুপ্তচরবৃত্তির অভিযোগ পাকিস্তানের সেনা আদালত কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিয়েছিল। এরপরেই কড়া প্রতিক্রিয়া আসে ভারতের পক্ষ থেকে। আন্তর্জাতিক আদালতে আবেদন করা হয়। এই মামলার শেষ শুনানি হয়েছিল চলতি বছরের ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি ৷

কুলভূষণ যাদবের হয়ে এই মামলা লড়েছিলেন হরিশ সাল্ভে। সুপ্রিম কোর্টের সলিসিটার ছিলেন। ২০১৫ সালে হিট অ্যান্ড রান কেসে সালমান খানের সাজা হওয়ার পরেই এই আইনজীবী জামিন দিয়েছিলেন। এরপর থেকেই সোশ্যাল সাইটে ট্রেন্ড হয়েছিলেন তিনি।
২২ জুন ১৯৫৫ সালে মহারাষ্ট্রে জন্মেছিলেন। ছেলেবেলা কেটেছিল নাগপুরে। তার দাদা বিখ্যাত ক্রিমিনাল আইনজীবী ছিলেন। বাবা এনকেপি সাল্ভে ভারতীয় ক্রিকেট বোর্ডের অধ্যক্ষ ছিলেন। ১৯৭৬ সালে জনপ্রিয় অ্যাডভোকেট সোরাবজির কাছে প্র্যাকটিস শুরু করেছিলেন।

সাল্ভে পিয়ানো বাজাতে, গাড়ি চালাতে, বই পড়তে ভালবাসেন। প্রযুক্তির সঙ্গেও বিশেষ তার টান রয়েছে। ভারতের সব থেকে দামি উকিলের তালিকায় রয়েছেন। এক একটি মামলায় সর্বাধিক কম ৪.৫ লক্ষ টাকা পারিশ্রমিক দাবি করেন প্রত্যেকে। সেই জায়গায় সাল্ভে ৩০ লক্ষ টাকা আয় করেন।

সুপ্রিম কোর্টে ভোডাফোন ট্যাক্স মামলা, রিলায়েন্স গ্যাস মামলাসহ একাধিক গুরুত্বপূর্ণ মামলায় পাবলিক প্রসিকিউটারে হয়ে মামলা লড়েছেন। এবার তারই মামলায় দক্ষতায় ফের বিদেশের মাঠে ভারতের বড় জয় হয়েছে ৷ এই মামলা লড়তে মাত্র ১ টাকা পারিশ্রমিক নিয়েছেন তিনি ৷

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877