সোমবার, ০৬ মে ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

বিচ্ছিন্ন সংঘর্ষের ভোটে নৌকার জয়জয়কার

বিচ্ছিন্ন সংঘর্ষের ভোটে নৌকার জয়জয়কার

স্বদেশ ডেস্ক: বিক্ষিপ্ত সংঘর্ষ ও বিএনপি প্রার্থীদের ভোটবর্জনের মধ্য দিয়ে তৃতীয় ধাপে ৬২ পৌরসভায় ভোটগ্রহণ শেষ হয়েছে। গতকাল শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সব পৌরসভাতেই ব্যালট পেপারে ভোটগ্রহণ হয়। করোনা মহামারীর মধ্যেও শীতের সকালে বেশিরভাগ কেন্দ্রেই ভোটার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সর্বশেষ তথ্যানুসারে, অধিকাংশ পৌরসভাতেই নৌকা-সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন।

পৌরসভা নির্বাচনের প্রথম দুই ধাপে অনিয়ম-সংঘর্ষ হওয়ায় তৃতীয় ধাপে বিশেষ সতর্কতা নেওয়ার কথা জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে তাতেও সহিংসতার রাশ টানা যায়নি। রামগঞ্জে গোলাগুলি, কটিয়াদীতে সংঘর্ষ, ধুনট ও ফেনীতে প্রার্থীকে মারধর এবং ফেনী পৌরসভায় একটি কেন্দ্রে বিএনপি-সমর্থিত কাউন্সিলর প্রার্থীকে কুপিয়ে আহত করা হয়েছে। কয়েকটি কেন্দ্রে হাতবোমা বিস্ফোরণের ঘটনাও ঘটে। এসব সংঘর্ষে আহত হয়েছেন অর্ধশত ব্যক্তি।

ময়মনসিংহের গৌরীপুরে পৌরসভায় ব্যালট ছিনতাইয়ের অভিযোগে তিন চেয়ারম্যানসহ চারজনকে আটক করেছে পুলিশ। মুন্সীগঞ্জ ও সরিষাবাড়ী পৌরসভা নির্বাচনে অনিয়মের অভিযোগে দুটি কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার এবং পোলিং অফিসারকে প্রত্যাহার ও আটক করা হয়। সংঘর্ষ ও বিভিন্ন অনিয়মে অন্তত ২৩ জনকে আটক করে পুলিশ।

কারচুপির অভিযোগ তোলে নাটোরের সিংড়া, বগুড়ার শিবগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদী, চুয়াডাঙ্গার দর্শনা, সাতক্ষীরার কলারোয়া, জামালপুরের সরিষাবাড়ী, বরিশালের গৌরনদী, টাঙ্গাইলের মধুপুরে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীরা ভোটবর্জনের ঘোষণা দেন।

এ নির্বাচনে মেয়র পদে ১০টি দলের প্রার্থী ছিলেন। বরাবরের মতোই মূল লড়াই হয় আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের মধ্যে। এই ধাপে কুমিল্লার লাকসাম পৌরসভায় মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে ভোট হয়নি। গোপালগঞ্জের টুঙ্গিপাড়া এবং বাগেরহাটের মোরেলগঞ্জ পৌরসভায় মেয়রপ্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এই ধাপে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী ছিলেন তিন হাজার ৩৪৪ জন। এর মধ্যে মেয়র পদে ২২৯ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৫৫ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৩৬০ জন। ভোটার সংখ্যা ১৮ লাখ ৬৩ হাজার। ওয়ার্ডের সংখ্যা ৫৯৯, কেন্দ্র সংখ্যা ৮৫৪টি।

দেশে পৌরসভা রয়েছে ৩২৯টি। পাঁচ ধাপে এগুলো ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। প্রথম ধাপে ২৪ পৌরসভায় ২৮ ডিসেম্বর ইভিএমে ভোট হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারি ভোট হয়েছে ৬১ পৌরসভায়। প্রথম ধাপে ৬৫ শতাংশ এবং দ্বিতীয় ধাপে ৬২ শতাংশ ভোট পড়ে।

আমাদের সময়ের প্রতিনিধিদের পাঠানো খবর

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভা নির্বাচনে অবৈধ ভোটদানে বাধা না দেওয়ার অভিযোগে দুপুরে এক কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার এবং পোলিং আফিসারকে প্রত্যাহার ও আটক করা হয়। আটকরা হলেনÑ মাঠপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার কৃষি ব্যাংকের জুনিয়র অফিসার ইমরান আলী এবং পোলিং অফিসার পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের অফিস সহকারী মজিবুর রহমান।

সহকারী রিটার্নিং অফিসার বদরুদ্দৌজা ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ওই দুজন ব্যালট পেপার রক্ষা করতে পারেননি। তাদের উপস্থিতিতেই নৌকার ব্যালটে সিল মারা হচ্ছিল। তারা প্রতিবাদ করেননি বা কাউকে জানাননি। তাই তাদের প্রত্যাহার করে নতুন সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসার নিয়োগ করা হয়।

ময়মনসিংহ : পৌরসভা নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে গৌরীপুর সরকারি কলেজ ভোটকেন্দ্র থেকে আওয়ামী লীগের প্রার্থীর চার সমর্থককে আটক করা হয়। তাদের মধ্যে তিনজন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। দুপুর দেড়টার দিকে তাদের আটক করা হয়। এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে পৌর শহরের শেখ লেবু সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রে সন্ত্রাসীদের মারধরে আহত হন বেসরকারি টেলিভিশন এনটিভির ক্যামেরাম্যান মাসুদ রানা।

জামালপুর : সরিষাবাড়ী পৌরসভার আর ইউটি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ব্যালট পেপার হারানোর অভিযোগে ওই কেন্দ্রের ভোট স্থগিত এবং প্রিসাইডিং অফিসার মাহবুবুল আলম তরফদার, সহকারী পোলিং অফিসার মেহেদী ইসলাম এবং মোতালেব হোসেনকে পুলিশে সোপর্দ করে প্রশাসন।

এ ছাড়া আরামনগর কামিল মাদ্রাসাকেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া হয়। পুলিশ দুজনকে আটক করে। বলার দিয়ার পুরুষ ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। সরিষাববাড়ী মাহমুদা সালাম মহিলা কলেজ, বাউসী গজারিয়া ভোটকেন্দ্র, বাউসী বাঙালি উচ্চবিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই কাউন্সিলর প্রার্থী সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। আরডিএম পাইলট উচ্চবিদ্যালয়ের ভোটকেন্দ্রে ভোট গণনার পর বিজয়ী আবদুল হক তরফদারের সমর্থকরা পরাজিত প্রার্থী কালচান পালের সমর্থক নাইমুর রহমান দুর্জয়কে কুপিয়ে আহত করে বলে অভিযোগ করেন কালাচান পাল।

এদিকে সরিষাবাড়ী পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী উপজেলা যুবদলের আহ্বায়ক একেএম ফয়জুল কবির তালুকদার ভোটবর্জনের ঘোষণা দেন। বেলা ২টায় সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দেন।

লক্ষ্মীপুর : রামগঞ্জ পৌরসভা নির্বাচনে সহিংসতায় তিনজন গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হন। বেলা ১১টার দিকে পশ্চিম কাজিরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের কেন্দ্রদখলের তৎপরতায় দফায় দফায় সংঘর্ষ ঘটে। পরে বিজিবি, র‌্যাব ও পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। ঘটনার সময় আধঘণ্টা ভোটগ্রহণ স্থগিত থাকলেও পরে থমথমে পরিস্থিতির মধ্যে আবারও ভোটগ্রহণ শুরু হয়।

পুলিশ সূত্র জানায়, ওই ঘটনায় দুই কাউন্সিলর প্রার্থীসহ চারজনকে আটক করা হয়। হামলাকারীদের নিবৃত্ত করতে পুলিশ ৮০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ ছাড়া টামটা সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রের বাইরে অন্তত ৩০টি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে কেন্দ্র দখলের চেষ্টা করে কাউন্সিলর প্রার্থী মামুন ভূঁইয়ার সমর্থকরা।

ফেনী : ফেনী পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ডের মেহেদী সাঈদী পৌর বিদ্যানিকেতন কেন্দ্রে সকাল সাড়ে ১০টার দিকে সরকারি দল-সমর্থিত কাউন্সিলর প্রার্থী নুরুল আলম দিদারের সমর্থকরা বোমা বিস্ফোরণ ঘটায়। এ সময় তাদের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়া হয় বিএনপি সমর্থক দুই কাউন্সিলর প্রার্থী নুরুল ইসলাম ও তাজুল ইসলাম পাবেলের সমর্থকদের। এতে কয়েকজন আহত হন।

টাঙ্গাইল : ভূঞাপুর পৌর নির্বাচনে ১ নম্বর ওয়ার্ডে দুই কাউন্সিলর প্রার্থী জাহিদুল ইসলাম ও আনোয়ার হোসেনের সমর্থকদের সংঘর্ষে নারীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। বেলা সোয়া ১১টার দিকে কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ছাড়া টেপিবাড়ি কেন্দ্রে সংঘর্ষের সময় উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তাহেরুল ইসলাম তোতাকে পুলিশ আটক করে।

মধুপুর পৌরসভা নির্বাচনে অনিয়মের অভিযোগে এনে ভোটবর্জন করেন বিএনপির মেয়রপ্রার্থী আবদুল লতিফ পান্না। দুপুরে রিটার্নিং অফিসারের কাছে লিখিত আবেদন করে পুনর্নির্বাচনের দাবি জানান তিনি।

ঝিনাইদহ : ভোটকেন্দ্রে এক কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের হামলায় আওয়ামী লীগের মেয়রপ্রার্থী ফারুক হোসেনের এজেন্ট সাগর আলীসহ তিনজন আহত হন। বেলা ১১টার দিকে হরিণাকু-ু পৌরসভার জোড়া পুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রে এ ঘটনা ঘটে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে বলে জানিয়েছেন ঝিনাইদহের পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম।

বগুড়ার : নন্দীগ্রাম পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্রে নৌকা প্রতীকে সিল মারার অভিযোগে ৫০টি ব্যালট পেপার বাতিল করা হয়। এ সময় নৌকা সমর্থক নন্দীগ্রাম সরকারি মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওসমান গনি সরকার বেলালকে আটক করা হয়। দুপুরে নন্দীগ্রাম হাজী ওয়াজেদ আলী বালিকা উচ্চ বিদ্যালয়কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ধুনট পৌর নির্বাচনে চরধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রে অবৈধভাবে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে নৌকা প্রতীকের কর্মীসহ দুজনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ ছাড়া কারচুপির অভিযোগ এনে শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী মতিয়ার রহমান মতিন ভোটবর্জন করেন। দুপুর সাড়ে ১২টায় তিনি সংবাদ সম্মেলন করে ভোটবর্জনের ঘোষণা দেন।

ভোলা : ভোটকেন্দ্রে মোবাইল ফোন ব্যবহারের অভিযোগে দৌলতখানের একটি কেন্দ্র থেকে আওয়ামী লীগ ও বিএনপির দুই এজেন্ট এবং জালভোট দেওয়ার অভিযোগে বোরহানউদ্দিনে দুটি কেন্দ্র থেকে ছয়জনকে আটক করা হয়।

সাতক্ষীরা : কলারোয়া পৌরসভা নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে দুই মেয়র ও ছয় কাউন্সিলর প্রার্থী ভোটবর্জন করেন। তারা হলেন- বিএনপির মেয়রপ্রার্থী শরিফুজ্জামান তুহিন ও স্বতন্ত্র মেয়রপ্রার্থী নার্গিস সুলতানা, ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসাদ খান, রফিকুল ইসলাম ও মোজাহিদুল ইসলাম এবং ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসাদুজ্জামান তুহিন, আবদুুল হাকিম ও বাবু। তুহিন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক।

কটিয়াদী : কিশোরগঞ্জের কটিয়াদী পৌরসভা নির্বাচনে বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে ভোটবর্জন করেন বিএনপির মেয়রপ্রার্থী তোফাজ্জল হোসেন খাঁন দিলীপ। বেলা ১১টায় নিজ নির্বাচনী কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দেন। এ ছাড়া ৪ নম্বর ওয়ার্ডের ৩ কাউন্সিলর প্রার্থীও একই অভিযোগে ভোটবর্জন করেন। তারা হলেন- রণবীর সিংহ, শরিফ মিয়া, হারুন মিয়া।

চুয়াডাঙ্গা : দর্শনা পৌরসভায় ভোটবর্জন করেন বিএনপির মেয়রপ্র্রার্থী হাবিবুর রহমান বুলেট। দুপুর ১২টার দিকে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন তিনি।

বরিশাল : গৌরনদী পৌরসভায় ভোটবর্জন করেন বিএনপির মেয়রপ্রার্থী জহীর সাজ্জাদ হান্নান শরীফ। এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

নাটোর : ভোট কারচুপির অভিযোগ এনে সিংড়া পৌরসভার নির্বাচন বর্জন করেন বিএনপির প্রার্থী তায়জুল ইসলাম।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877