শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বঙ্গোপসাগরে বিমান ঘাঁটির বিনিময়ে সহজে ক্ষমতায় ফেরার প্রস্তাব দিয়েছিলেন এক শ্বেতাঙ্গ: প্রধানমন্ত্রী প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ যখন বাংলাদেশে পৌঁছতে পারে রাইসিকে শেষ বিদায় জানাতে ইরানে হাজারো মানুষের ঢল আ’লীগের দীর্ঘমেয়াদে ক্ষমতা ভোগের স্বপ্ন কখনোই পূরণ হবে না : মির্জা ফখরুল কলকাতায় আজীম হত্যা : যা জানালেন বন্ধু গোপাল বিশ্বাস যুক্তরাষ্ট্রের লাগাম টেনে ধরেছেন রিশাদ সাবেক আইজিপি বেনজীরের সম্পত্তি জব্দের নির্দেশ গ্রেপ্তার হলেন অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির ভাই রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ টাকা ফেরত দিয়ে খালাস পেলেন ইভ্যালির রাসেল-শামীমা
শিকাগোতে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ, গ্রেপ্তার ৬৮

শিকাগোতে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ, গ্রেপ্তার ৬৮

স্বদেশ ডেস্ক

যুক্তরাষ্ট্রের শিকাগোর আর্ট ইনস্টিটিউটেরি সামনের ফিলিস্তিনের পক্ষে আন্দোলন করেছেন শত শত মার্কিনি। গতকাল শনিবার সেখান থেকে ৬৮ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭৪ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

শুরু থেকেই এই সংঘাতে ফিলিস্তিনকে সমর্থন দিয়ে আসছিল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সবচেয়ে সক্রিয় ছিল কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। গত মাসের শুরুর দিকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ক্যাম্প উচ্ছেদ করার পর থেকে পুরো যুক্তরাষ্ট্র জুড়ে একই ধরনের বিক্ষোভ শুরু হয়।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্যাম্পাস থেকে এখন পর্যন্ত আন্দোলনের কারণে ২২০০ এর বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার বিকেলে আট ইনস্টিটিউটের জাদুঘরের সামনে অবস্থান নেন কলম্বিয়া কলেজ শিকাগো ও স্কুল অব দ্য আর্ট ইনস্টিটিউট অব শিকাগোর শিক্ষার্থীরা।

অ্যান্ডি থায়ার নামে এক বিক্ষোভকারী জানান, সব বয়সের মার্কিনি জেগে উঠছেন। তারা বলছেন যুক্তরাষ্ট্র আবার নিপীড়ক এক সরকারকে সমর্থন দিচ্ছে।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, আন্দোলন শুরুর পর থেকে এবারই এত বড় গ্রেপ্তার অভিযান চালিয়েছে শিকাগো পুলিশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877