সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

নাগরিকত্ব দিচ্ছে আরব আমিরাত

নাগরিকত্ব দিচ্ছে আরব আমিরাত

স্বদেশ ডেস্ক: দক্ষ পেশাজীবীদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত। তবে নতুন নাগরিকত্ব পাওয়া এসব বিদেশিরা দেশটির সরকারি কল্যাণ সুবিধা পাবেন কিনা তা এখনো স্পষ্ট নয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি বিদেশিদের জন্য নিজেদের দুয়ার উন্মুক্ত করার উদ্যোগ নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এই উদ্দেশে গত বছরের নভেম্বরে বিদেশিদের শতভাগ মালিকানার সুবিধা দিতে আইন সংশোধন করে দেশটি। আর এবারে নির্দিষ্ট কয়েক ধরনের বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিলো দেশটি।

গতকাল শনিবার দুবাইয়ের শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম বলেন, ‘সংশোধিত নাগরিকত্ব আইনে নতুন পাসপোর্ট পাওয়ার সুযোগ পাবেন বিনিয়োগকারী, বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী, শিল্পী, লেখক এবং তাদের পরিবারের মতো বিশেষায়িত প্রতিভা এবং পেশাজীবীরা।’

শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম জানান, প্রত্যেকটি ক্যাটাগরির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে কারা নাগরিকত্ব পাওয়ার যোগ্য হবেন তা নির্ধারণ করবে আমিরাতের মন্ত্রিসভা, স্থানীয় আদালত এবং নির্বাহী কাউন্সিল। এছাড়া সংশোধিত আইন অনুযায়ী নির্বাচিত বিদেশিরা নিজেদের বর্তমান নাগরিকত্ব বহাল রেখেই সংযুক্ত আরব আমিরাতের নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন বলেও জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877