সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

মাঘের শীতে পারদ নেমেছে ৬.৫ ডিগ্রিতে

মাঘের শীতে পারদ নেমেছে ৬.৫ ডিগ্রিতে

স্বদেশ ডেস্ক:

কথায় আছে- মাঘের শীতে বাঘ পালায়। মাসের শুরুতেই জেঁকে বসেছে তীব্র শীত। উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট আর শৈত্যপ্রবাহ। গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছীতে, যা এই মৌসুমেরও সর্বনিম্ন। আগামী দুদিন পারদ আরও নামবে বলেই আভাস আবহাওয়া অধিদপ্তরের।

বর্তমানে দেশের একটি বিভাগ ও নয় অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি থেকে হালকা শৈত্যপ্রবাহ। এর মধ্যে নওগাঁর বদলগাছীতে ৬ দশমিক ৫ ডিগ্রি, টাঙ্গাইলে ৯ দশমিক ৮ ডিগ্রি, গোপালগঞ্জে ৯ দশমিক ৯ ডিগ্রি, ময়মনসিংহে ৯ দশমিক ৮ ডিগ্রি, শ্রীমঙ্গলে ১০ ডিগ্রি, রাজশাহীতে ৯ ডিগ্রি, ঈশ্বরদীতে ৮ দশমিক ৮ ডিগ্রি, দিনাজপুরে ৭ দশমিক ৯ ডিগ্রি, সৈয়দপুরে ৯ দশমিক ২ ডিগ্রি, তেঁতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি, ডিমলায় ১০ ডিগ্রি, রাজারহাটে ৮ দশমিক ৮ ডিগ্রি, যশোরে ১০ ডিগ্রি এবং চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আর উত্তর-পশ্চিমাঞ্চল দিয়ে বয়ে যাওয়া মাঝারি শৈত্যপ্রবাহটি বয়ে যেতে পারে একই এলাকা দিয়ে। দিন ও রাতের তাপমাত্রা আরও কমতে পারে।

গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদীর অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আগামী তিনদিনে সামান্য পরিবর্তন হতে পারে তাপমাত্রার।

এদিকে কুড়িগ্রামের নিজস্ব প্রতিবেদক মোল্লা হারুন উর রশীদ জানান, উত্তরের জেলাটির ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহে চরম দুর্ভোগে পড়েছেন কুড়িগ্রামের মানুষ। ঘন কুয়াশার সঙ্গে হিমেল হওয়া বাড়িয়ে দিয়েছে কনকনে ঠাণ্ডার মাত্রা। দিনের বেশিরভাগ সময় সূর্যের দেখা মিলছে না। খড়কুটো দিয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে নিম্নআয়ের মানুষজন। এ অবস্থায় সময়মতো কাজে যেতে পারছেন না শ্রমজীবীরা। এতে করে কিছুটা বিলম্বিত হয়ে পড়ছে বোরো আবাদ।

স্থানীয় কৃষি আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক সুবলচন্দ্র জানান, জেলার ওপর ঘন কুয়াশার মেঘ থাকায় সূর্য তার উত্তাপ ছড়াতে পারছে না। শুক্রবার সকালে জেলার রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877