মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পর্যটক সামলাতে দেয়াল তুলছে জাপান ঢাবিতে গোলাম মাওলা রনির ওপর হামলা টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল যুক্তরাষ্ট্র, একাদশে যারা আজিজ আহমেদের ওপর মার্কিন ভিসানীতি প্রয়োগ হয়নি: ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ায় বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ভিকারুননিসায় ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ ৩০ শতাংশের বেশি ভোট পড়ে থাকতে পারে : সিইসি সাবেক সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা যে বার্তা দিচ্ছে শিয়ালের টানাহেঁচড়া দেখে মাটি খুঁড়ে পাওয়া গেল এক নারী ও দুই শিশুর লাশ
আট মিনিটে ২০০ অংকের সমাধান, বাংলাদেশের ১৬ শিশুকে চিনল বিশ্ব

আট মিনিটে ২০০ অংকের সমাধান, বাংলাদেশের ১৬ শিশুকে চিনল বিশ্ব

স্বদেশ ডেস্ক:

মাত্র ৮ মিনিটে ২০০ অংকের সমাধান করে বিশ্ব জয় করেছে বাংলাদেশের ১৬ শিশু।  গত ৭ ও ৮ ডিসেম্বর কম্বোডিয়ার ফেনম পেং এর দ্য প্রিমিয়াম সেন্ট্রাল সেন সক্ এ ২৪ তম ইউসিমাস এ্যাবাকাস ও মেন্টাল অ্যারিথমেটিক আন্তর্জাতিক এই প্রতিযোগিতার আয়োজন করে। এই প্রতিযোগিতায় বিশ্বের ৫০ টি দেশের ৫ হাজার ছাত্র-ছাত্রী অংশ নেন। এখানে বাংলাদেশের বিভিন্ন লেভেলের ১৬ জন শিক্ষার্থী অংশ নিয়ে মহান বিজয়ের মাসে  দেশের জন্য আরো বড় একটি  গৌরব অর্জন করেছে।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘ইউসিমাস বাংলাদেশ’ এর উদ্যোগে বিজয়ী বাংলাদেশের শিশুদের সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার হিসেবে বিজয়ীদের হাতে সম্মাননা স্মারক এবং প্রসংশা পত্র তুলে দেয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউসিমাস বাংলাদেশ এর চেয়ারম্যান ও ন্যাশনাল ফ্রানচাইজি মোঃ আহসান কবির, পরিচালক জান্নাতুল ফেরদৌসী এবং  উপদেষ্টা আনোয়ারুল হক প্রমূখ।

উল্লেখ্য বিশ্বের সর্ববৃহৎ ও সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানভিত্তিক  শিশু মেধাবিকাশের  প্রতিষ্ঠান  ইউসিমাস। এটি বিশ্বের স্বনামধন্য শিশু মেধাবিকাশ প্রতিষ্ঠান হিসেবে সফলভাবে পরিচালিত হয়ে আসছে। বিশ্বের ৮০টিরও অধিক দেশে শিশুদের মেধা বিকাশের এই পদ্ধতি পরিচালিত হচ্ছে।

আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় অংশ নিয়ে  চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের  ক্ষুদে জিনিয়াস তাহমিদ আল আসাদ। প্রথম রানারআপ হয়েছে শেখ ইসতিয়াক আহমেদ, আহমেদ নওফেল জাকি, জারা নাসরা দাইয়ান, বিবেক দেবনাথ, দ্বিতীয় রানার আপ হয়েছে আহনাফ মুনতাসির, এস কে সুমাইয়া রহমান নিরা, শেখ রাইয়ান আহমেদ, দিয়ানাহ দিফাআ, ইশরাক তানভির, ব্রিজেশ দেবনাথ, তৃতীয় রানার আপ হয়েছে আনিসা মেহজাবিন শোহা, রুদাকি সোবহান, নামিরা কাজী, ইবনুল আদিব এব মেরিট তালিকায় রয়েছে তামজিল আল আসাদ ।

এদিকে ইউসিমাস এর এবারের আন্তর্জাতিক এই প্রতিযোগিতাটি বিশ্বের সর্ববৃহৎ এ্যাবাকাস প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে এশিয়া বুক অব রেকর্ড এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এর অন্তর্ভুক্ত হয়েছে। এবারের প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন মালয়েশিয়ার ইউসিমাস এর প্রতিষ্ঠাতা প্রফেসর ড. ডিনো ওয়াং । প্রধান অতিথি ছিলেন কম্বোডিয়ার শিক্ষা যুব ও ক্রীড়া   মন্ত্রী ড. হ্যাং চুয়াং ন্যারন। এছাড়া বিশ্বের ৮০টি দেশের ইউসিমাস এর প্রতিনিধিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেে শর ইউসিমাস এর চেয়ারম্যানর দায়িত্ব পালন করে ছন মোঃ আহসান কবির। তিনি ২০০৮ সাল থেকে এর সাথে যুক্ত আছেন। ২০১৩ সালে তিনি ইউসিমাস বাংলাদেশের চেয়ারম্যান ও ন্যাশনাল ফ্রানচাইজি হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছেন। মাত্র ৪ থেকে ১৪ বছর বয়সী স্কুলগামী শিশুদের মেধা বিকাশ নিয়েই কাজ করার তথা তাদের প্রশিক্ষণের মূল উপকরণ হচ্ছে ‘এ্যাবাকাস’।

এ্যাবাকাস হচেছ প্রাচীনতম একটি গণন যন্ত্র। বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালে য়র বিজ্ঞানীরা প্রমাণ করেছেন যে এই গণন যন্ত্রটি ব্যবহার করার মাধ্যমে গানিতিক উপায়ে বর্তমানে শিশুদের অতি দ্রæত মেধার বিকাশ ঘটানো সম্ভব। বিশেষ করে শিশুদের মনোযোগ, স্মরণশক্তি, আত্মবিশ্বাস, উপস্থিত বুদ্ধি, অংকে পারদর্শিতা, কল্পনা শক্তি, গতি ও নির্ভুলতার গুণাবলি বৃদ্ধিতে এই পদ্ধতি প্রমাণিত কার্যকর উপায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877