শনিবার, ২৭ Jul ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দূষণে শীর্ষ ঢাকার বাতাস আজ খুব অস্বাস্থ্যকর

দূষণে শীর্ষ ঢাকার বাতাস আজ খুব অস্বাস্থ্যকর

স্বদেশ ডেস্ক

বায়ুদূষণ বেড়েই চলেছে রাজধানী ঢাকায়। ঢাকার বায়ুর মানে ফের অবনতি হয়েছে। বায়ুদূষণের তালিকায় আজ শীর্ষ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। বায়ু দূষণ সূচকে ঢাকার বাতাসের স্কোর আজ ২২২।

আজ সোমবার সকাল ৯টা ৩০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য পাওয়া গেছে। এই স্কোর বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

আইকিউ এয়ারের তালিকায় ১৯৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থান করছে ভারতের দিল্লি। বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’। এ ছাড়া ১৬১ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। ১৫৬ স্কোর নিয়ে চর্তুথ নম্বরে রয়েছে পাকিস্তানের আরেকটি শহর লাহোর। এরপর পঞ্চম অবস্থানে রয়েছে কাতারের দোহা , যার স্কোর ১৩৯।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর।

এ ছাড়া ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়।এ ছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877