বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন

গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

স্বদেশ ডেস্ক:   

গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন। সোমবার (২৯ এপ্রিল) টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে তিনি সৌদি আরবের সিনিয়র নেতাদের সাথে বৈঠকে মিলিত হবেন। গাজা উপত্যকার শাসনব্যবস্থার বিষয়ে আলোচনাকে এগিয়ে নিতে আরো পাঁচটি আরব রাষ্ট্র কাতার, মিসর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং জর্ডানের প্রতিনিধিরা ওই বৈঠকে অংশ নেবেন।

সূত্রটি আরো জানিয়েছে, শীর্ষ মার্কিন কূটনীতিক এই সপ্তাহের শেষের দিকে ইসরাইল যাবেন। সেখানে তিনি গাজার ভয়াবহ মানবিক পরিস্থিতির উন্নতির জন্য আরো পদক্ষেপ নিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে চাপ দেবেন বলে আশা করা হচ্ছে।

খবরে আরো বলা হয়েছে, গাজার পুনর্গঠন নিয়ে ব্লিঙ্কেন ইউরোপীয় দেশ ও আরব দেশগুলোকে নিয়ে একসাথে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। অবশ্য গাজার পুনর্নির্মাণ ও শাসন বিষয়ে কয়েক মাস ধরেই আলোচনা চলছে। কিন্তু এর কোনো রূপরেখা এখনো স্পষ্ট হয়নি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় নৃশংস আক্রমণ চালিয়ে যাচ্ছে। এতে অন্তত ৩৪ হাজার ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আরো ৭৭ হাজার ৪০০ জনের বেশি আহত হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরাইলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ রয়েছে। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেয়ার ব্যবস্থা করতে নির্দেশ দেয়া হয়েছিল।

সূত্র : টাইমস অফ ইসরাইল

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877