সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান

ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান

স্বদেশ ডেস্ক

মশলা প্রস্তুতকারী কয়েকটি ভারতীয় সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান পাওয়া গেছে। সম্প্রতি এমনই তথ্য প্রকাশ্যে এনেছে আন্তর্জাতিক সংস্থা ‘সেন্টার ফর ফুড সেফটি’। সংস্থা জানিয়েছে, ভারতীয় বাজারে জনপ্রিয় বেশ কিছু সংস্থার মশলায় ইথিলিন অক্সাইড পাওয়া গেছে। এই উপাদান শরীরে গেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। ‘এমডিএইচ’ এবং ‘এভারেস্ট’-এর মতো সংস্থার মশলাতেই মিলেছে এই উপাদান। তড়িঘড়ি এই মশলাগুলোর গুণগত মান পরীক্ষা করার নির্দেশ দেয়া হয়েছে। এই দুই সংস্থা ছাড়াও ‘মাদ্রাজ কারি পাউডার’ ‘সম্ভার মশালা’ সংস্থার মশলাতেও মিলেছে ক্ষতিকারক উপাদান। সিঙ্গাপুর এবং হংকংয়ের বাজার থেকে এই মশলাগুলো তুলে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। নিষেধাজ্ঞার পরেই নড়েচড়ে বসে ভারত সরকার।

সিঙ্গাপুর এবং হংকংয়ে ভারতীয় এই সংস্থাগুলোর মশলা বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর গোটা ভারতে ‘এভারেস্ট’সহ বাকি সংস্থার মশলার নমুনা সংগ্রহ শুরু হয়েছে। ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ মশলার নমুনা সংগ্রহের দায়িত্বে রয়েছে। ‘এভারেস্ট’ সংস্থার ‘ফিশকারি’ মশলায় নির্ধারিত সীমার বেশি ইথিলিন অক্সাইড পাওয়া গেছে। এই খবর জানার পর থেকেই অনেকেই আশঙ্কিত হয়েছেন। তবে ভারতের কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা দফতর থেকে জানানো হয়েছে, ভয় পাওয়ার কোনো কারণ নেই। এমন নয় যে, এক দিন এই মশলা খেলেই ক্যান্সার হবে। তবে দীর্ঘ দিন ধরে এই মশলা শরীরে গেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।
ইথিলিন অক্সাইড কী?

এই উপাদান মূলত জীবাণুনাশক হিসেবে ব্যবহৃত। গাছপালার পোকামাকড় তাড়াতে এর ব্যবহার হয়ে থাকে। খাদ্যসামগ্রীতে এই উপাদানের ব্যবহার একেবারেই বাঞ্ছনীয় নয়। ক্যান্সারের মতো মারণরোগের ঝুঁকি থাকে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877