সোমবার, ১৩ মে ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে শাটডাউন এড়াতে স্টপগ্যাপ বিল পাস

যুক্তরাষ্ট্রে শাটডাউন এড়াতে স্টপগ্যাপ বিল পাস

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থনৈতিক অচলাবস্থা (শাটডাউন} এড়াতে একটি স্বল্পমেয়াদী প্যাকেজ অনুমোদন দিয়েছে দেশটির কংগ্রেস। এটি কয়েক মাসের মধ্যে চতুর্থ স্টপগ্যাপ তহবিল। প্যাকেজটি অনুমোদন না হলে অর্থের অভাবে শনিবারই বন্ধ হয়ে যেতো বাইডেন সরকারের কিছু কার্যক্রম। খবর আল জাজিরা ও সিএনএনের।

মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে বৃহস্পতিবার শেষমুহূর্তে এসে স্টপগ্যাপ বিলটি ৭৭-১৩ ভোটে পাস হয়। বিলটি এখন আইনে পরিণত করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের অপেক্ষামাত্র। এর আগেই দ্বিদলীয় বিলটি রিপাবলিকান নিয়ন্ত্রিত নিন্মকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে পাস করানো সম্ভব হয়েছে।

বিলটি অনুমোদন পাওয়ায় ফেডারেল সরকারের কিছু প্রতিষ্ঠান ৮ মার্চ পর্যন্ত এবং কিছু সংস্থা ২২ মার্চ পর্যন্ত চলার জন্য তহবিল পাচ্ছে। এরমধ্যে খাদ্য নিরাপত্তা পরিদর্শক এবং এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের বেতনও রয়েছে। বিলটি পাস না হলে এসব সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম শনিবারই বন্ধ হয়ে যেতো।

বিলটি পাসের পর সিনেটে ডেমোক্র্যাটিক নেতা চাক শুমার বলেন, আমি আমেরিকান জনগণকে জানাতে পেরে খুশি যে শুক্রবার কোনও সরকারি কার্যক্রম শাটডাউন হবে না। বিলটি পাসের মাধ্যমে আমরা আমেরিকান জনগণের উপর এর সমস্ত ক্ষতিকারক প্রভাব এড়াতে পারছি।

যুক্তরাষ্ট্রে ১ অক্টোবর আর্থিক বছর শুরু হয়। গত ১ অক্টোবর ক্ষমতাসীন ডেমোক্রেটরা কংগ্রেসে ১২টি বার্ষিক ব্যয় বিল অনুমোদন করাতে পারেনি, যা ফেডারেল বাজেট হিসেবে বিবেচিত।

হাউসে রিপাবলিকান স্পিকার মাইক জনসন জানিয়েছেন, ডেমোক্রেট ও রিপাবলিকানরা ব্যয় বিলের ছয়টিতে একমত হয়ে চুক্তিতে পৌঁছেছেন এব বাকিগুলোর বিষয়ে চুক্তির কাছাকাছি ছিলেন। তবে আমরা কাজটি সম্পন্ন করব।

যদিও স্পিকার জনসনকে কট্টরপন্থী রিপাবলিকানরা একটি শাটডাউন হতে দেওয়ার জন্যই চাপ দিচ্ছিলেন। তারা চাচ্ছেন, যাতে ক্ষমতাসীন  ডেমোক্র্যাটরা রিপাবলিকানদের রক্ষণশীল নীতির কার্যক্রমগুলো গ্রহণ করতে বাধ্য হয়। এর মধ্যে মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসীদের ঢল থামানোর শর্তও রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877