বুধবার, ১৫ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন

এবার রকেট ফোর্সের ইউনিটপ্রধানকে সরাল চীন

এবার রকেট ফোর্সের ইউনিটপ্রধানকে সরাল চীন

স্বদেশ ডেস্ক:

চীনের পিপলস লিবারেশন আর্মির রকেট ফোর্স ইউনিটের প্রধান জেনারেল লি ইউচাওকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। তার স্থলে দায়িত্ব নিয়েছেন সাবেক নৌবাহিনী উপপ্রধান ওয়াং হুবিন। এ ছাড়া উপপ্রধানের দায়িত্বেও পরিবর্তন এসেছে। সেখানে দায়িত্ব নিয়েছেন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য জু শিশেং।

কয়েক দশকের মধ্যে চীনের সামরিক বাহিনীতে এ প্রথম বড় রকম পরিবর্তন আনা হলো। বেশ কিছুদিন ধরে রকেট ফোর্সের প্রধান ও উপপ্রধানের খোঁজ পাওয়া যাচ্ছে না। এর আগে, ‘খোঁজ না পাওয়ায়’ গত মঙ্গলবার (২৫ জুলাই) পার্লামেন্টে একটি অধিবেশনে চীনের পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয় কিন গাংকে। সেই জায়গায় ওয়াং ই’কে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

শি জিনপিং চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের সর্বোচ্চ সামরিক কমান্ডের চেয়ারম্যান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, কয়েক মাস ধরে নিখোঁজ ছিলেন জেনারেল লি ইউচা ও তার ডেপুটি। একই ঘটনা ঘটেছিল সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংযের ক্ষেতেও।

এশিয়া সোসাইটি পলিসি ইনস্টিটিউটের পররাষ্ট্র নীতি ও জাতীয় নিরাপত্তা ফেলো লাইল মরিস বলেন, ‘সামরিক বাহিনীর সর্বশেষ শুদ্ধিকরণটি বেশ তাৎপর্যপূর্ণ। চীন কয়েক দশকের মধ্যে পারমাণবিক কৌশলেও সবচেয়ে বড় পরিবর্তন এনেছে।’

তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট শি নজিরবিহীন উপায়ে পিএলএর নিয়ন্ত্রণ করে সংকুচিত করছেন। কিন্তু এর অর্থ এ নয় যে, এটি সম্পূর্ণ হয়েছে। শি এখনও গুরুত্বপূর্ণ পদের দুর্নীতি নিয়ে চিন্তিত এবং ইঙ্গিত দিয়েছেন যে, পার্টির প্রতিটি পদে সকলের বিশ্বস্ততার নিশ্চয়তা এখনো পাওয়া যায়নি।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877