মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন

‘আসল’ ফোবানার ‘মূল’ সম্মেলন ১ সেপ্টেম্বর

‘আসল’ ফোবানার ‘মূল’ সম্মেলন ১ সেপ্টেম্বর

স্বদেশ ডেস্ক:

উত্তর আমেরিকার বৃহত্তম বাংলাদেশি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩৭তম সম্মেলন হবে আগামী ১ সেপ্টেম্বর। কানাডার মন্ট্রিয়ল শহরে তিন দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

আজ রবিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ফোবানার ৩৭তম সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নির্বাহী কমিটির চেয়ারপার্সন আতিকুর রহমান এ ঘোষণা দেন।

এর আগে গত মাসে ফোবানার নামে সংবাদ সম্মেলন করে এক‌ই ঘোষণা দেয় আরেকটি দল। তাদেরকে ‘বহিষ্কৃত’ ও ‘সাজাপ্রাপ্ত’ দাবি করে নিজেদেরকে ‘আসল’ দাবি করেন আজকের সংবাদ সম্মেলনের বক্তারা। জানান তাদের সম্মেলন‌ই ‘মূল’ ফোবানা সম্মেলন।

ফোবানার সাবেক চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরী বলেন, ‘স্বাধীনতাবিরোধী একটি চক্র বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ পালনে ফোবানাকে বাধা দিলে তাদের আজীবন বহিষ্কার করা হয়। তারা পরিচয় গোপন করে ফোবানাতে ঢুকেছিল। তাদের অনেকেই যুক্তরাষ্ট্রের আদালতে সাজা খেটেছে। এখানে ফ্রিডম পার্টির সদস্য‌ও ছিল। তারাই বাংলাদেশ ও র‌্যাব সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রকে ভুল তথ্য দিয়েছে। তাদের কারণেই যুক্তরাষ্ট্র অন্যায়ভাবে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফোবানা কেন্দ্রীয় কমিটির যুগ্মসচিব কবির কিরণ। তিনি বলেন, কানাডার সম্মেলটি হবে ফোবানার মূল ৩৭তম ফোবানা সম্মেলন। সম্মেলনে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের উপর বিশেষ সেমিনার ও প্রদর্শনী থাকবে। এতে শ্রদ্ধার সাথে স্মরণ করা হবে বঙ্গবন্ধুর জীবনাদর্শ, দেশপ্রেম, ও আত্মত্যাগের ইতিহাস। নুতন প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস জানানোর জন্য থাকবে মুক্তিযুদ্ধের উপর বিশেষ বিশেষ অনুষ্ঠান। এছাড়াও স্মার্ট বাংলাদেশ নির্মাণে প্রবাসীদের অংশগ্রহণ নিয়ে থাকবে বিশেষ আলোচনা। সম্মেলনে বাংলাদেশের স্বনামধন্য শিল্পী, উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশি শিল্পীসহ বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করবেন।’

অনুষ্ঠানে ফোবানা সম্পর্কে বক্তারা বলেন, এর মূল লক্ষ্য উত্তর আমেরিকায় বাংলাদেশি সংস্কৃতিকে ধরে রাখা এবং নুতন প্রজন্মের কাছে তার প্রচার ও প্রসারে সাহায্য করা। সেইসঙ্গে বাংলাদেশ ও উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের ভেতর সাংস্কৃতিক ও ব্যবসায়িক সেতু বন্ধন তৈরি করা।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন ফোবানার সাবেক চেয়ারম্যান বেদারুল ইসলাম বাবলা, সদস্য সচিব সৈয়দ এম হোসেন বাবু প্রমুখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877