বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

রসিক নির্বাচনে জামানত হারালেন আ’লীগসহ ৭ মেয়র প্রার্থী

রসিক নির্বাচনে জামানত হারালেন আ’লীগসহ ৭ মেয়র প্রার্থী

স্বদেশ ডেস্ক:

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে জামানত হারিয়েছেন আওয়ামী লীগ প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়াসহ সাত মেয়র প্রার্থী। মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ২২৯টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ হয়। মেয়র পদে নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। যার মধ্যে সাতজন প্রার্থী মনোনয়নপত্রের সাথে জমা দেয়া জামানতের টাকা ফেরত পাবেন না বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো: আব্দুল বাতেন।
রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন জানান, সিটি করপোরেশন নির্বাচনের বিধিমালা অনুযায়ী মোট প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোট না পেলে তাকে জামানতের টাকা ফেরত দেয়া হবে না। সদ্য সমাপ্ত রসিক নির্বাচনে নয় মেয়র প্রার্থীর মধ্যে বিজয়ী ও দ্বিতীয় অবস্থানে থাকা প্রার্থী ছাড়া অন্য সাত প্রার্থীই তাদের জামানত হারিয়েছেন। তারা আইন অনুযায়ী জামানতের টাকা ফেরত পাওয়ার মতো ভোট পাননি। জামানতের টাকা ফেরত পেতে হলে তাদের ৩৫ হাজার ১২৬ ভোট পেতে হতো।

তৃতীয় অবস্থানে থাকা স্বতন্ত্র প্রার্থী হাতি প্রতীকের লতিফুর রহমান মিলন শর্ত অনুযায়ী কম পেয়েছেন এক হাজার ২৩৮ ভোট। তিনি পেয়েছেন ৩৩ হাজার ৮৮৩ ভোট। অন্যদিকে চতুর্থ অবস্থানে থাকা আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী শর্তের ১২ হাজার ৮১৫ ভোট কম পেয়েছেন। তার প্রাপ্ত ভোট ২২ হাজার ৩০৬টি। পঞ্চম অবস্থানে থাকা বাংলাদেশ কংগ্রেসের আম প্রতীকের আবু রায়হান ভোট পেয়েছেন পেয়েছেন ১০ হাজার ৫৪৯ ভোট। তিনিও ২৪ হাজার ৫৭২ ভোট কম পেয়েছেন শর্তের। ষষ্ঠ অবস্থানে থাকা জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের খোরশেদ আলম খোকন পেয়েছেন পাঁচ হাজার ৮০৯ ভোট। তিনি শর্তের থেকে ২৯ হাজার ৩১২ ভোট কম পেয়ে জামানত হারিয়েছেন।

সপ্তম অবস্থানে থাকা জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের মশাল প্রতীকের প্রার্থী পেয়েছেন পাঁচ হাজার ১৫৬ ভোট। তিনিও জামানতের শর্তের চেয়ে ২৯ হাজার ৯৬৫ ভোট কম পেয়েছেন। অষ্টম অবস্থানে থাকা খেলাফত মজলিশের দেয়াল ঘড়ি প্রতীকের তৌহিদুর রহমান মণ্ডল রাজু পেয়েছেন দুই হাজার ৮৬৪ ভোট। তিনি কম ভোট পেয়েছেন ৩২ হাজার ২৫৭ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী হরিণ প্রতীকের মেহেদী হাসান বনি দুই হাজার ৬৭৯ ভোট। তিনি ৩২ হাজার ৪৪২ ভোট কম পেয়ে জামানত হারিয়েছেন। তিনি আরো জানান, এই সাত মেয়র প্রার্থীর মনোনয়নপত্রের সাথে জমা দেয়া জামানাতের টাকা ফেরত দেয়া হবে না। তবে বিজয়ী ও দ্বিতীয় অবস্থানে থাকা দুই প্রার্থী জামানতের টাকা ফেরত পাবেন।

রসিক নির্বাচনে এবার ভোটার সংখ্যা ছিল চার লাখ ২৬ হাজার ৪৭০ জন। এবার নির্বাচনে বৈধ ভোট পড়েছে দুই লাখ ৭৯ হাজার ৯৩৬টি আর বাতিল হয়েছে এক হাজার ৩৬টি ভোট। নয় মেয়র প্রার্থী, ১৭৮ জন সাধারণ এবং ৬৭ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী এবার প্রতিদ্বন্দ্বিতা করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877