বুধবার, ১৫ মে ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

বিশ্বকাপে গ্রুপ পর্বে বাদ পড়া এড়াতে পারবে ফ্রান্স!

বিশ্বকাপে গ্রুপ পর্বে বাদ পড়া এড়াতে পারবে ফ্রান্স!

স্পোর্টস ডেস্ক:

গত পাঁচটি বিশ্বকাপের চারটিতেই চ্যাম্পিয়ন দল বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছে। ঠিক ২০ বছর আগে ২০০২ সালে ফ্রান্স থেকে শুরু, এরপর ২০১০ সালে ইতালি, ২০১৪ সালে স্পেন এবং ২০১৮ সালে জার্মানি- প্রতিবারই বর্তমান চ্যাম্পিয়ন দল গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে।

কেবলমাত্র ব্রাজিল এখানে ব্যতিক্রম যারা ২০০২ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েও ২০০৬ সালে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছিল। শেষবার রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সের পালা এবারে এই ধারা ভাঙ্গার।

দিদিয়ের দেশমের ফ্রান্স কী পারবে?
ফ্রান্সের গ্রুপে আছে অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া। ব্যক্তিত্ব, সাম্প্রতিক পারফরম্যান্স, শক্তিমত্তা এবং অভিজ্ঞতা বিচারে ফ্রান্স এগিয়ে আছে। কিন্তু ফ্রান্সের সমস্যা বেশ কয়েকটা বড় নাম এবারে নেই।

ইনজুরিই ফ্রান্সের বড় শত্রু
পল পগবা, এনগোলো কান্তে, ক্রিস্টোফার এনকুকু, কিমবেপে এবং সবশেষ কারিম বেনজেমা, ১৯৭৮ সালে ইংল্যান্ডের কেভিন কিগানের পর এই প্রথম কোনো বিশ্বকাপে বর্তমান ব্যালন ডি অর জয়ী ফুটবলার থাকছেন না।

পল পগবা ২০১৮ বিশ্বকাপে যে ফর্মে ছিলেন গত বছর দুয়েক ধরেই সেটা ধরে রাখতে পারেননি, তবে এনগোলো কান্তে ও কারিম বেনজেমার না থাকা ফ্রান্সের এই দলে বড় প্রভাব ফেলতে পারে।

ক্রিস্টোফার এনকুকু বর্তমানে বুন্দেসলিগা মৌসুমের সর্বোচ্চ গোলদাতা। রেয়াল মাদ্রিদের অরেলিয়া চুয়ামেনি এবারের বিশ্বকাপে ফ্রান্সের মধ্যমাঠে হোল্ডিং রোলে খেলবেন।

সাথে থাকবেন অ্যাদ্রিয়েন র‍্যাবিওট
কোচ দিদিয়ের দেশম বলেন, ‘যেই মুহূর্তে আমি ফুটবলারদের দলে ডেকেছি এর মানে এই ফুটবলারদের ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে। তারা নির্বাচিত মানেই হলো, তাদের সর্বোচ্চ পর্যায়ে ফুটবল খেলার জন্য যা প্রয়োজন সব আছে।’

বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল থেকে ওউসমান ডেম্বলে, কিলিয়ান এমবাপে, অ্যাঁতোয়া গ্রিজমান, কিংসলে কোমান, অলিভিয়ের জিরুরা আছেন এবারের দলেও।

কিলিয়ান এমবাপে দুর্দান্ত, কিন্তু সমস্যাও আছে
ফ্রান্সের ফুটবল দলে প্যারিস সেইন্ট জার্মেই পিএসজির একটা প্রভাব রয়েছে। পিএসজি ফ্রান্সের সবচেয়ে বড়, সবচেয়ে প্রভাবশালী ফুটবল দল। এই প্রভাবশালী দলের সবচেয়ে প্রভাবশালী ফুটবলার হতে চান কিলিয়ান এমবাপে।

এমবাপের পূর্বসুরীরা মনে করেন এমবাপের আচরণগত সমস্যা রয়েছে।

থিয়েরি অঁরি বলেছিলেন, ‘আমি বার্সেলোনায় উইংয়ে খেলা পছন্দ করিনি। কিন্তু কোচ যখন চেয়েছেন, এটা দলগত সিদ্ধান্ত। সবকিছুর চেয়ে বড় একটা ব্যাপার রয়েছে- সেটা হলো দল।’

এটা তিনি বলেছিলেন যখন কিলিয়ান এমবাপে পিএসজির ওপর অসন্তুষ্ট হয়েছিলেন। তার ব্যক্তিগত পছন্দ-অপছন্দের বিষয়ে ক্লাব কর্তৃপক্ষের সাথে বনিবনা না হওয়ায় তিনি ক্লাব ছাড়ার হুমকি দিয়েছিলেন।

এমবাপে এমন এক চুক্তি করেন পিএসজির সাথে, যা আগে দেখা যায়নি। ২৩ বছর বয়সী এমবাপে এখন বিশ্বের সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার। একই সাথে ক্লাবের নানা বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাও থাকবে তার হাতে।

এই চুক্তি সম্পন্ন হয়েছিল এমন একটা সময়ে যখন কিলিয়ান এমবাপের স্প্যানিশ ক্লাব রেয়াল মাদ্রিদে যোগ দেয়া একরকম নিশ্চিত ছিল। তবে এসব ঘটনা প্রবাহে এই বিশ্বকাপ জয়ী তারকার খেলায় কোনো ঘাটতি দেখা যায়নি, চলতি মৌসুমে ফরাসী লিগে ১৪ ম্যাচে ১২টি গোল দিয়েছেন তিনি।

চ্যাম্পিয়ন্স লিগে তিনি ৬ ম্যাচে দিয়েছেন সাত গোল।

গত ১৮ মাসের হিসেব করলে এমবাপে ৪৬ ম্যাচে ৩৯ গোল করেছেন সাথে ২৬টি গোলে তার প্রত্যক্ষ সহায়তা ছিল। নিঃসন্দেহে এমবাপেই ফ্রান্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার এখন, বাকি দলের সাথে তার বোঝাপড়ার ওপর নির্ভর করবে দলীয় সাফল্য।

দলটি ফর্মে নেই
বিশ্বকাপ যত ঘনিয়ে আসছিল, ফ্রান্সের দলটিতে ইনজুরির তালিকা ততই লম্বা হচ্ছিল। এটি যেমন একটা সমস্যা। ঠিক তেমনি ফ্রান্সের সাম্প্রতিক পারফরম্যান্স সুখকর ছিল না। ইউয়েফা নেশান্স লিগে দলটি মাত্র একটি ম্যাচে জয় পেয়েছে ছয় ম্যাচের মধ্যে।

দিদিয়ের দেশম দায়িত্ব নেয়ার পর এই জুন মাসেই এতো খারাপ ইন্টারন্যাশনাল ব্রেক গেল ফ্রান্সের।

সময় গড়াতে গড়াতে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ঠাসা সূচিতে আরো কজন ফুটবলার ক্লান্তি এবং চোটে জর্জরিত হয়ে পড়েন।

মঙ্গলবার দলটি এই টুর্নামেন্টে প্রথমবারের মতো মাঠে নামবে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ম্যাচ দিয়ে। গেল বিশ্বকাপে জয়ের পর সবশেষ ইউরো চ্যাম্পিয়নশিপে ফ্রান্স সুইজারল্যান্ডের কাছে হেরে বাদ পড়েছিল।

সূত্র : বিবিসি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877