বুধবার, ২২ মে ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
পর্যটক সামলাতে দেয়াল তুলছে জাপান ঢাবিতে গোলাম মাওলা রনির ওপর হামলা টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল যুক্তরাষ্ট্র, একাদশে যারা আজিজ আহমেদের ওপর মার্কিন ভিসানীতি প্রয়োগ হয়নি: ওবায়দুল কাদের অস্ট্রেলিয়ায় বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত থাকবে কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ভিকারুননিসায় ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ ৩০ শতাংশের বেশি ভোট পড়ে থাকতে পারে : সিইসি সাবেক সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা যে বার্তা দিচ্ছে শিয়ালের টানাহেঁচড়া দেখে মাটি খুঁড়ে পাওয়া গেল এক নারী ও দুই শিশুর লাশ
‘পৃথিবীর ফুসফুস’ বাঁচবে তো

‘পৃথিবীর ফুসফুস’ বাঁচবে তো

স্বদেশ ডেস্ক:

আমাজনে আগুন লেগেছে। লেগেছে না লাগানো হয়েছে- এই নিয়েও তর্ক হচ্ছে। প্রতিবছরই পোড়ে এই জঙ্গল। কিন্তু বনের ব্রাজিল অংশে এবারের আগুন ২০১৩ সালের পর থেকে সবচেয়ে বেশি। এ বছর ২০ আগস্ট পর্যন্ত অন্তত ৭৫ হাজার আগুনের ঘটনা ঘটেছে বনটিতে। শুধু শুক্রবারই ব্রাজিলের অংশে আমাজনে আড়াই হাজার জায়গায় আগুন সক্রিয় ছিল।

যে কারণেই হোক, এভাবে পুড়তে থাকলে, পুড়ে ছাই হতে থাকলে, ‘পৃথিবীর ফুসফুস’ বাঁচবে কিনা, তাই নিয়ে প্রশ্ন এখন বিশ্বমহলের। যদিও আমাজনের আগুনকে ব্রাজিলের ‘অভ্যন্তরীণ বিষয়’ বলে উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট আন্তর্জাতিক মহলকে নাক না গলানোর আহ্বান জানিয়েছেন।

জইর বোলসোনারোর বিরুদ্ধে তার দেশে এবং বিশ্বের নানা প্রান্তে প্রতিবাদ-বিক্ষোভ চলছে। চাপের মুখে সরকার আগুন নেভাতে সেনা মোতায়েন করেছে। অন্যদিকে পার্শ্ববর্তী দেশ বলিভিয়া সুপারট্যাংকার বোয়িং বিমানে করে ওপর থেকে জল ঢেলে আগুন নেভানোর চেষ্টা করছে।

ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিউট অব স্পেস রিসার্চ জানিয়েছে, ১ জানুয়ারি থেকে ২০ আগস্ট পর্যন্ত সময়ের হিসাবে গত বছরের তুলনায় এ বছর দেশটির আমাজনে আগুন লাগার হার শতকরা ৮৪ শতাংশ বেড়েছে। ভয়াবহতার দিক থেকে এটাই এই দশকের সবচেয়ে বড় আগুনের ঘটনা।

আমাজন প্রায় ৫৫ লাখ বর্গকিলোমিটার বিস্তৃত। এ বনভূমিতে ৯টি দেশের অংশ রয়েছে। এগুলো হলো ব্রাজিল, ভেনিজুয়েলা, বলিভিয়া, কলম্বিয়া, পেরু, গায়ানা, ইকুয়েডর, সুরিনাম ও ফ্রান্স (ফ্রেঞ্চ গায়ানা)। সবচেয়ে বেশি অংশজুড়ে রয়েছে ব্রাজিল।

ন্যাশনাল ইনস্টিউট অব স্পেস রিসার্চের তথ্যমতে, এ বছর ২১ আগস্ট পর্যন্ত আমাজনের ভেনিজুয়েলা অংশে ২৬,৫০০, বলিভিয়ায় ১৭,২০০, কলম্বিয়ায় ১৪,২০০, পেরুতে ৫,৬৮০, গায়ানায় গায়ানা ৮৯০, ইকুয়েডরে ২৯০, সুরিনামে ১৬০ ও ফ্রেঞ্চ গায়ানা অংশে ১১টি আগুনের ঘটনা ঘটেছে।

আমাজন জীববৈচিত্র্যে সমৃদ্ধ এক বনভূমি যেখানে রয়েছে ৩০ লাখ প্রজাতির উদ্ভিদ ও প্রাণী। এর মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে বিশ্বের সবচেয়ে প্রশস্ত নদী আমাজন। বিশ্বের প্রায় ২০ শতাংশ অক্সিজেন তৈরি করে এ বন। পাশাপাশি প্রতিবছর ২০০ টন কার্বন-ডাই-অক্সাইড শুষে নেয় সে। এ কারণেই একে পৃথিবীর ফুসফুস বলা হয়।

আগুনে পুড়লে উল্টো প্রতিক্রিয়া হয়। এক. অক্সিজেনের উৎস কমে আসে। দুই. কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ হয়। ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস অ্যাটমসফিয়ার মনিটরিং সার্ভিস (ক্যামস) জানিয়েছে, আগুনে পোড়ার কারণে এ বছর এরই মধ্যে ২২৮ মেগাটন কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ করেছে ব্রাজিলের আমাজন। এ দশকে এটাই সবচেয়ে বেশি। কিন্তু ২০০৪ সালে একই অঞ্চলে কাবর্ন-ডাই-অক্সাইড নিঃসরণের মাত্রা ছিল ৪১৫ মেগাটনের মতো। আগুনের এই ধোঁয়া ছড়িয়ে পড়ছে আটলান্টিকের উপকূল পর্যন্ত। এমনকি তিন হাজার ২০০ কিলোমিটারের বেশি দূরে সাও পাওলোর আকাশ এই ধোঁয়ায় অন্ধকার হয়ে গেছে। এ ধোঁয়া থেকে ক্ষতিকর গ্যাস কার্বন মনোক্সাইডও নির্গত হচ্ছে।

আশঙ্কা করা হচ্ছে, এর চেয়ে বড় আগুন লাগবে ব্রাজিলের আমাজনে; ২০২০ সালের মাঝামাঝিতে কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণের মাত্রা আবার উচ্চ হতে পারে।

পরিবেশবাদীরা বলছেন, আমাজনকে বাণিজ্যের জন্য উন্মুক্ত করার সরকারি নীতির কারণেই আগুন লাগানোর মহোৎসব শুরু হয়েছে। কথিত উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য কৃষির বিস্তৃতি, বৈধ ও অবৈধ খনি এবং প্রাকৃতিক সম্পদ আহরণের জন্য ঘটছে এ বনবিনাশ। গড়ে উঠছে সংশ্লিষ্ট অবকাঠামোগত প্রকল্প। এমনকি এমন সংকটময় পরিস্থিতিতে সাহায্য করার মনোভাব প্রকাশ করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ব্রাজিলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের কথাও বলেছেন বোলসোনারোকে। সে কথা টুইটারে নিজেই জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

গাছকে বাঁচাতেই হবে; গাছেদের স্বার্থে নয়, মানুষের স্বার্থেই। এ বিষয়ে ব্রাজিলেরই গুপ্তহত্যার শিকার পরিবেশবাদী চিকো ম্যান্ডিসের কথা স্মরণ করতে হয়। তিনি বলেছিলেন, ‘প্রথমে আমি ভেবেছিলাম, আমি রবার গাছকে রক্ষা করার জন্য লড়াই করছি। কিন্তু পরে বুঝতে পারলাম, আমি আসলে আমাজন বনকে রক্ষার জন্য লড়ছি। আরও পরে উপলব্ধি হলো, প্রকৃতপক্ষে আমি মানবতার জন্য লড়াই করছি।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877