সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন

বাউফলের বাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ

বাউফলের বাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ

স্বদেশ ডেস্ক:

পটুয়াখালীর বাউফল উপজেলার হাটবাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছ। সরকারের নিষেধাজ্ঞা উপক্ষো করে রাক্ষুসে এই মাছটি উপজেলার বিভিন্ন হাটবাজারে প্রকাশ্যে বিক্রি হলেও উপজেলা মৎস কর্মকর্তা বিষয়টি জানেন না।

অভিযোগে রয়েছে, বাউফল উপজেলা মৎস অফিস থেকে নিয়মিত মনিটিরিং না থাকার কারণেই কয়েকজন অসাধু মাছ বিক্রেতা নিষিদ্ধ মাছটি বিক্রি করছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পিরানহা নামের এই ভিনদেশি মাছটি অনেক আগেই বাংলাদেশে এসেছে। মাছটি এ দেশীয় মাছ ও অন্যান্য জলজ জীবকুলের জন্য বিপদজনক। এই মাছ জলজ পরিবেশের সবকিছু খেয়ে উজাড় করে দিতে পারে। তাই সরকার এ মাছটির প্রজনন, চাষ, ক্রয় ও বিক্রয় নিষিদ্ধ করে।

সরজমিনে গিয়ে দেখা যায়, বাউফলের কালাইয়া বন্দর বৃহত্তম মাছের বাজারে ব্যবসায়ীরা প্রকাশ্যে বিক্রি করছেন নিষিদ্ধ পিরানহা মাছ। ‘চীনের রূপচাঁদা’ বলে ১৫০ থেকে ২০০ টাকা কেজি দরে এই মাছ বিক্রি করা হচ্ছে। মাছগুলো দেখতে আকর্শনীয় ও দামে সস্তা হওয়ায় ক্রেতারা তা কিনে নিচ্ছেন।

এই মাছ কোথায় পেয়েছেন, এমন প্রশ্নের জবাবে কাশেম নামের এক মাছ বিক্রেতা বলেন, ‘বাউফল থেকে কিনেছি।’

তবে নাম প্রকাশ না করার শর্তে বাজারের এক ব্যবসায়ী জানান, স্বপন নামের এক মাছ ব্যবসায়ী ঢাকা ও বরিশাল থেকে মাছগুলো কিনে এনে বাউফলের হাটবাজরে পাইকারি দরে বিক্রি করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বাউফল পৌরশহরের বাজারসহ প্রায় সব বাজারেই বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা মাছটি।

বাউফলের একজন সফল মাছ চাষি সাইফুল ইসলাম রিপন। তিনি একাধিকবার শ্রেষ্ঠ মৎস চাষি হিসেবে পুরস্কৃত হয়েছেন। বাউফলে নিষিদ্ধ পিরানহা মাছ চাষ হচ্ছে-এমনটি শুনে তিনি অবাক হয়েছেন। তার ভাষ্যমতে, ‘এটা দেশের মৎস ভাণ্ডারের জন্য দুঃসংবাদ। আমি আশা করব, দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্টগণ এ বিষয়ে ব্যবস্থা নেবেন।’

বাউফল উপজেলা মৎস অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জসিম উদ্দিন মনিটরিংয়ের অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমারা এ বিষয়ে সচেষ্ট, এদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

এ বিষয়ে জেলা মৎস কর্মকর্তা মোল্লা ইমদাদ উল্লাহ্ বলেন, ‘আমি নিজে এর বিরুদ্ধে মোবাইল কোর্ট করব। আর উপজেলার মৎস কর্মকর্তাকে বলে দিচ্ছি, সে যেন ব্যবস্থা নেয়।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877