সোমবার, ২৭ মে ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে মুসলিমদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল আয্হা উদযাপিত

যুক্তরাষ্ট্রে মুসলিমদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল আয্হা উদযাপিত

স্বদেশ রিপোর্ট: নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে ১১ আগস্ট রোববার মুসলমানদের ত্যাগের ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল আয্হা উদযাপিত হয়। মসজিদ, কমিউনিটি সেন্টার ও খোলা মাঠে পবিত্র ঈদুল আয্হার নামাজ আদায় করেন প্রবাসী বাংলাদেশী মুসলিমসহ বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায়ের মুসল্লিগণ। জামাত শেষে অনেকেই কোলাকুলির মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। ঈদের জামাতের জন্য বিভিন্ন মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে সর্বত্রই নেয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। নিউইয়র্ক সিটি প্রশাসনেরও বিশেষ নিরাপত্তা ছিল লক্ষ্যণীয় । রাস্তায় ফ্রি গাড়ি পার্কিং এর ব্যবস্থা থাকায় দূর-দূরান্ত থেকে এসে শত শত ধর্মপ্রাণ মুসল্লি তাদের পরিবারবর্গদের নিয়ে ঈদের নামাজ আদায় করতে আসেন।

নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে জ্যামাইকা মুসলিম সেন্টারে (জেএমসি) ঈদ-উল-আয্হার সর্ববৃহৎ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকার থমাস এডিসন হাইস্কুল খেলার মাঠে এবং জামাত শেষে মুসলিম উম্মাহসহ দেশ জাতির মঙ্গল ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। সর্ববৃহৎ এই ঈদের জামাতে ইমামতি করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের খতিব মাওলানা মো. আবু জাফর বেগ। মোনাজাত পরিচালনা করেন জেএমসির সহযোগী প্রতিষ্ঠান জ্যামাইকা কুরানিয়া একাডেমির অধ্যক্ষ হাফেজ মাওলানা মুজাহিদুল ইসলাম।

এছাড়াও জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় মোহাম্মদী সেন্টারের ব্যবস্থাপনায় ঈদুল আয্হার ৫টি জামাত অনুষ্ঠিত হয় । কুইন্সের জ্যামাইকা, জ্যাকসন হাইটস, এলমহার্স্ট ও উডসাইড, ব্রঙ্কস-এর পার্কচেস্টার এবং ব্রুকলীনের চার্চ-ম্যাকডেনাল্ড এলাকায় ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশী অধ্যুষিত লংআইল্যান্ড, নিউজার্সি, কানেকটিকাট, বোস্টন (নিউইংল্যান্ড), ম্যাসাচুস্টেস, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ফ্লোরিডা, মিশিগানের বিভিন্ন মসজিদ ও খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ওয়াশিংটন ডিসির অদুরে ভার্জিনিয়ার আরলিংটনে বাংলাদেশী বায়তুল মোকাররম মসজিদে এদিন পবিত্র ঈদ-উল আয্হার ৩টি জামাত অনুষ্ঠিত হয়। ওয়াশিংটনস্থ বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইন্ক-এর উদ্যোগে পবিত্র ঈদের জামাতের আয়োজন করা হয়। ভার্জিনিয়ার দার আল নূর মসজিদ, দার আল হুদা, এ্যাডাম সেন্টার, ফাতেমা মসজিদসহ বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877