রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

হারমারের স্পিনে শেষ বিকালে নড়বড়ে বাংলাদেশ

হারমারের স্পিনে শেষ বিকালে নড়বড়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে থামিয়ে দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। কিন্তু চা বিরতির ঠিক আগ মুহূর্তে দলীয় ২৫ রানে সিমন হারমানের বলে বোল্ড হন সাদমান ইসলাম (৩৩ বলে ৯)। মাহমুদুল হাসান জয়ের (১৬*) সঙ্গে তৃতীয় সেশনে ব্যাটিংয়ে নামেন নাজমুল হোসেন শান্ত। অর্ধশত রানের জুটি উপহার দিয়ে বিদায় নিয়েছেন তিনি। দলীয় ৮০ রানের মাথায় হারমারের দ্বিতীয় শিকারে পরিণত হন শান্ত। ৮৭ বলে সমান দুটি করে চার-ছয়ে তার সংগ্রহ ৩৮ রান। এরপর রানের খাতা খোলার আগেই আউট হয়ে যান অধিনায়ক মুমিনুল হক সৌরভ। তার উইকেটটিও নিয়েছেন হারমার।

খালেদের ৪ উইকেট, ৩৬৭ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা

মধ্যাহ্ন বিরতির পর বাংলাদেশকে ভোগাচ্ছিলেন টেলএন্ডার সিমন হারমার ও লিজাড উইলিয়ামস।

১২ রান করা উইলিয়ামসকে জয়ের ক্যাচ বানিয়ে স্বস্তি এনে দেন খালেদ আহমেদ। কিন্তু এরপরও দক্ষিণ আফ্রিকা ৩৫ রান যোগ করে থেমেছে ৩৬৭ রানে। ডুয়ান (১২) অলিভিয়েরকে তুলে নিয়ে প্রোটিয়াদের ইনিংসের ইতি টানেন মেহেদী হাসান মিরাজ। ৩৮ রান করে অপরাজিত ছিলেন হারমার। প্রথম ইনিংসে ১২১ ওভার ব্যাট করেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট খালেদের। মিরাজ ৩টি এবং ইবাদত নিয়েছেন ২ উইকেট।

 

প্রথম সেশনে প্রাপ্তি ৪ উইকেট
দ্বিতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের প্রাপ্তি ৪ উইকেট। অন্যদিকে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করেছে ৮১ রান। বল হাতে এ সেশনে আলো ছড়ান পেসার খালেদ আহমেদ, ইবাদত হোসেন ও স্পিনার মেহেদী হাসান মিরাজ। ৮ উইকেটে ৩১৪ রান নিয়ে বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা।

মিরাজে সেঞ্চুরি বঞ্চিত বাভুমা, ইবাদতের দ্বিতীয় আঘাত
ডারবান টেস্টের প্রথম দিনে বাংলাদেশের সেরা পারফর্মার ছিলেন মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় দিনে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ স্কোরারের উইকেটটি তুলে নিলেন তিনি। ৯৩ রান করা টেম্বা বাভুমাকে বোল্ড করে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়েছেন মিরাজ। বাভুমার ১৯০ বলের ইনিংসে ছিল ১২ চারের মার। পরের ওভারের প্রথম বলেই কেশভ মহারাজকে (১৯) বোল্ড করেন ইবাদত হোসেন। এতে ৮ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ২৯৮ রান।
শুরুতেই খালেদের জোড়া আঘাত
ডারবানে প্রোটিয়াদের ওপেনিং জুটি ভেঙে শুভ সূচনা করেছিলেন খালেদ আহমেদ। দ্বিতীয় দিনের শুরুতেই চমক দেখালেন এই পেসার। কাইল ভেরেইন এবং উইয়ান মডারকে ফেরালেন খালেদ।
৮২.২ ওভারে ভেরেইনকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন খালেদ। ২৮ রানে ফেরেন এই ব্যাটার। পরের বলেই মডারকে শূন্য হাতে ফেরান খালেদ।
৮৩.২ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৪৫ রান।

তাসকিন-ইবাদতদের দিকে তাকিয়ে বাংলাদেশ
বল হাতে ডারবান টেস্টের শুরুটা ভালো ছিল না বাংলাদেশের। তবে প্রথম দিনশেষে টাইগার বোলারদের অর্জন ৪ উইকেট। দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নেমেছেন দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটার টেম্বা বাভুমা ও কাইল ভেরেইন। চাই দ্রুত উইকেট। লাগাম টানতে তাসকিন-ইবাদতদের দিকে তাকিয়ে বাংলাদেশ।

প্রথম দিন দক্ষিণ আফ্রিকার ওপেনিং জুটি ভাঙতেই ১১৩ রান খরচ করে টাইগার বোলাররা। তবে এরপর মাত্র ৬৭ রানের ব্যবধানে প্রোটিয়াদের ৪ উইকেট তুলে নেন খালেদ-মিরাজরা। দিনশেষে ৪ উইকেট হারিয়ে ২৩৩ রান তোলে স্বাগতিক দল। টেম্বা বাভুমা ৫৩ এবং কাইল ভেরেইন ২৭ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো প্রথম দিন শেষে বলেন, দুই দলকে তিনি সমতায় দেখছেন। দ্বিতীয় দিন সকালে তার চাওয়া দ্রুত দুটি উইকেট নেয়া এবং সেই পথ ধরে দক্ষিণ আফ্রিকাকে ৩০০-৩২০ রানের মধ্যে আটকে রাখা।

বাংলাদেশ তাকিয়ে থাকবে দ্বিতীয় নতুন বলের দিকে, যা পাওয়া যাবে আর ৩.১ ওভার পরই। কোচের চাওয়া পূরণ করতে হলে আগের দিনের হতাশা পেছনে ফেলে জ্বলে উঠতে হবে তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও খালেদ আহমেদের পেসত্রয়ীকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877