রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
হেলিকপ্টার বিধ্বস্তের পর ‘পাওয়া যাচ্ছে না’ ইরানের প্রেসিডেন্টকে ভারতে গিয়ে নিখোঁজ আওয়ামী লীগের এমপি মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর
টিকা না নেওয়ায় দেড় হাজার কর্মচারীকে বহিষ্কার

টিকা না নেওয়ায় দেড় হাজার কর্মচারীকে বহিষ্কার

স্বদেশ ডেস্ক:

করোনার টিকা গ্রহণে অস্বীকার করায় নিউইয়র্ক শহরে প্রায় দেড় হাজার কর্মচারী চাকরি হারিয়েছেন। নগর কর্তৃপক্ষের দেওয়া বাধ্যতামূলক টিকা গ্রহণের চূড়ান্ত সময়সীমা ছিল গত শুক্রবার। নির্দিষ্ট তারিখ পর্যন্ত করোনা টিকা না নেওয়ায় ১ হাজার ৪৩০ জন  কর্মচারীকে চাকরিচ্যুত করেন নগর কর্তৃপক্ষ। নিউইয়র্ক নগর কর্তৃপক্ষের কার্যালয় সূত্রে এ খবর জানা গেছে।

নগর কর্তৃপক্ষ জানায়, কর্মচ্যুতদের সংখ্যা ৩৭০,০০০ জনশক্তি সম্পন্ন সিটির ১৫% এর কম। সিটি প্রশাসন গত শুক্রবার পর্যন্ত সিটির কর্মচারিদের ভ্যাকসিন নেওয়ার চূড়ান্ত সময়সীমা ছিল। সিটির জনশক্তির মধ্যে ভ্যাকসিন না নেওয়া আরও যথেষ্ট সংখ্যক কর্মী রয়েছেন, যারা তাদের চাকরিচ্যুতির আশঙ্কা করছেন। ভ্যাকসিন গ্রহণ না করলে চাকুরি হারাতে হতে পারে বলে ঘোষণা দিয়েছিলেন সদ্য সাবেক সিটি মেয়র বিল ডি ব্লাজিও এবং তা বাস্তবায়ন শুরু করেছেন নবনির্বাচিত মেয়র এরিক অ্যাডামস।

সাবেক মেয়র গত অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে এ সংক্রান্ত ঘোষণা দিয়েছিলেন এবং তার ঘোষণার প্রতি জোরাল সমর্থন ছিল প্রেসিডেন্ট জো বাইডেনের। বাইডেন প্রশাসনে এ সিদ্ধান্ত ছিল ফেডারেল কর্মচারীদের জন্য। এর বিরুদ্ধে ভ্যাকসিন গ্রহণে অনিচ্ছুকরা বিষয়টি আদালতে নিয়ে গেলে আদালত এ বিষয়ে বাধ্যবাধকতা আরোপের সুযোগ নেই বলে রায় দেয়, যে রায়ের ভিত্তিতে সিটি কর্মচারীদের যারা ভ্যাকসিন নিতে রাজি নন, তারা ছাড় পেয়ে যাবেন বলে ভেবেছিলেন। কিন্তু তা হয়নি, বিষয়টি এখন সিটির অসংখ্য কর্মীর রুটিরুজি ওপর আঘাত হিসেবে আসতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের অনেক সিটিতে তীব্র বিরোধিতার মুখে ভ্যাকসিন দেওয়ার বাধ্যবাধকতা থেকে সংশ্লিষ্ট সিটি প্রশাসনগুলো পিছু হটলেও নিউ ইয়র্কের ক্ষেত্রে সিটি মেয়র চাপের মুখেও ভ্যাকসিন নেওয়ার বাধ্যবাধকতার ওপর অটল থেকে কর্মী ছাঁটাইয়ের মতো সিদ্ধান্ত বাস্তবায়নে পিছু হটেননি। এমনকি আদালতে মামলা দায়ের হলেও ধোপে টিকেনি ভ্যাকসিন বিরোধী তৎপরতা। অরিগন স্টেটের সবচেয়ে বড় সিটি পোর্টল্যান্ডে সেখানকার পুলিশ ইউনিয়ন ভ্যাকসিন নেওয়ার বাধ্যবাধকতার বিরুদ্ধে অবস্থান নেওয়ার ফলে পুলিশ প্রশাসনকে শেষ পর্যন্ত ম্যান্ডেট বাস্তবায়ন না করে ভ্যাকসিন নেওয়া সংশ্লিষ্টদের ঐচ্ছিক ব্যাপার বলে ঘোষণা করতে বাধ্য হয়। লাস ভেগাসে ভ্যাকসিন নেওয়ার বাধ্যবাধকতার বিরুদ্ধে চাপে মুখে গত জানুয়ারি মাসে সেখানে ভ্যাকসিন ম্যান্ডেট তুলে নেওয়া হয় এবং পুলিশ বিভাগে নতুন পুলিশ অফিসার নিয়োগে লোকজনকে আকৃষ্ট করার জন্য ভ্যাকসিন নেওয়ার আবশ্যকতা নেই বলে বিজ্ঞপ্তি দেওয়া হয়।

১৪৩০ কর্মীর চাকরিচ্যুতি সম্পর্কে ওয়াশিংটন একাসমিনারের পক্ষ থেকে নিউইয়র্ক সিটি মেয়রের অফিসে যোগাযোগ করা হলে তারা এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি। কিন্তু মেয়র অফিস জানিয়েছেন যাদের চাকরিচ্যুত করা হয়েছে, তারা ১১ ফেব্রুয়ারির মধ্যে ভ্যাকসিন নিতে অথবা ভ্যাকসিন না নেওয়ার যৌক্তিক কারণ উপস্থাপন করতে ব্যর্থ হয়েছেন। সিটি প্রশাসন এর আগের বেঁধে দেওয়া সময়সীমা পর্যন্ত চাকরিচ্যুত অধিকাংশ কর্মীকে ছুটিতে রেখেছিল, কিন্তু অনেকের চাকরি আদালতের সিদ্ধান্ত না আসা পর্যন্ত বহাল রযেছে।

এখন যারা চাকরিচ্যুত হয়েছেন তাদের অধিকাংশই নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অব এডুকেশনের কর্মী বলে জানা গেছে। চূড়ান্ত সময়সীমা ঘনিয়ে আসার আগেই কিছুসংখ্যক শিক্ষক ভ্যাকসিন নেওয়ার বাধ্যবাধকতার বিরুদ্ধে আদালতে মামলা ঠুকেছেন এবং তারা ভ্যাকসিন না নেওয়ার পক্ষে ধর্মীয় কারণ প্রদর্শন করেছেন, যা আদালত গ্রাহ্য করেনি। গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট তাদের যুক্তিকে খারিজ করেছে। ধারণা করা হচ্ছে, নিউইয়র্ক সিটির প্রায় ৩,০০০ কর্মী চাকরিচ্যুত হতে পারেন। ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার গত সোমবার সিটির ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ভ্যাকসিনেশনের প্রমাণ প্রদর্শনের প্রয়োজনীয়তা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877