শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
আমরা এই ব্যাটিং নিয়ে কী করব!

আমরা এই ব্যাটিং নিয়ে কী করব!

স্পোর্টস ডেস্ক:

প্রখর রৌদ্র উপেক্ষা করেও চাকরি ফাঁকি দিয়ে হাতে গোনা কয়েক জন দর্শক এসেছিলেন আবুধাবি শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে। আর বাংলাদেশ থেকে ক্রিকেট সমর্থকদের ছোট একটা গ্রুপ ৩ হাজার ৬শ ৪৫ কিলোমিটার পাড়ি দিয়ে এসেছেন গ্যালারিতে সমর্থন দিতে। অনেকে একটু দেরিতে গ্যালারিতে এসে দেখেন ২-৩টা উইকেট পড়ে গেছে। ২০ ওভারের একটা গেম সেখানে ১০ বলে অলআউট বাংলাদেশ। স্কোর তো সবাই জানেন। সর্বনিম্ন স্কোর অবশ্য নয়। ৭০ ছিল সর্বনিম্ন স্কোর। সেটা অন্তত পার করেছে। আবু ইউসুফ একটি ব্যাংকে চাকরি করেন। তিনি ছ–টি নিয়ে এসেছেন। বাংলাদেশের এই পরিস্থিতি দেখে মুখটা কালো করে বললেন, ‘এই ব্যাটিং লইয়া আমরা কী করিব!’

সাকিব, সাইফউদ্দিন ও নুরুল হাসান সোহান নেই। চোট জর্জরিত বাংলাদেশ এমন খেলতেই পারে, এই যুক্তি আর চলছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা ৩ ম্যাচে হেরে সেমিফাইনাল আশা শেষ। মাহমুদউল্লাহ রিয়াদ পেইন কিলার খেয়ে খেলেন ও মুশফিক আয়নায় মুখ দেখতে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোপের মুখে রয়েছেন। ব্যাটে জবাব দেওয়ার চেষ্টাও বৃথা হয়েছে। অনেকে বাংলাদেশের সিনিয়র ও তরুণ ব্যাটসম্যানদের মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে খেলতে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। এসব যদিও অক্রিকেটীয় আচরণ ও কথা এক বাক্যে যে কোনো ক্রিকেট বোদ্ধা মেনেও নেবেন। টি-টোয়েন্টি ষষ্ঠ সর্বনিম্ন স্কোরের পরও যুক্তি অবশ্যই আছে। এটাই ক্রিকেট। কিন্তু মানসিকভাবে ছেড়ে দিলে আর কী বলার থাকে!

নাইমুর রহমান দুর্জয় কিছুদিন আগে বলেছিলেন, ‘আমরা ভালোভাবে বিশ্বকাপ শেষ করতে চাই।’ আসলে সে আশা আসলেই কি আছে? ৪ নভেম্বর বিশ্বকাপের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার সঙ্গে। তারা টি-টোয়েন্টি ফরম্যাটের অন্যতম শক্তিশালী দল। বাংলাদেশ অল্প রানে অলআউট হয়েছে সমস্যা এখানে নয়। আবারও দক্ষিণ আফ্রিকার কোয়ালিটি বোলিং সেখানেও সমস্যা নেই। যত সমস্যা দেখা দিয়েছে অ্যাটিচিউডে। বডি ল্যাঙ্গুয়েজে দেখা দিয়েছে হাল ছেড়ে দেওয়ার ভাব। এটা গ্যালারিতে বসে থাকা ইউসুফের সহ্য হয়নি। তিনি চাইছিলেন, ‘বাংলাদেশ অন্তত উইকেটে থেকে লড়াইটা করত। একেবারে পরাস্ত। আজ ২০ বছর হলো আমরা টেস্ট স্ট্যাটাস পেয়েছি। আমাদের চেয়ে আফগানিস্তান ভালো ক্রিকেট খেলে। দেশে এত টি-টোয়েন্টি ক্রিকেটের আসর হয়েছে এই বিশ্বকাপের আগে। আমরা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে হারিয়েছি। সেই টিমটাই এভাবে আমাদের ডোবাবে কে ভেবেছিল।’

বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য আগের দিন মন খারাপ করেছেন। তিনি বলেছেন, ‘ভাগ্য ভালো আমার সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো অ্যাকাউন্ট নেই।’ বাংলাদেশ শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়াই করেছে বলে দাবি করেছেন ডমিঙ্গো। এত সমালোচনার কোনো কারণ তিনি দেখেন না। দর্শকদের দাবি, হার-জিত থাকবেই ম্যাচে। তারা অন্তত লড়াইটা প্রত্যাশা করেন। যেটা বাংলাদেশ দল একেবারেই পারছে না। সেই ২০০৭ সালে একটি মাত্র বিশ্বকাপ টি-টোয়েন্টি ম্যাচে জিতেছে টাইগাররা (মূল পর্ব)। তার পর আর কোনো জয় নেই। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে (অস্ট্রেলিয়া) বাংলাদেশ সরাসরি খেলবে। আগামী এক বছরে আর কি প্রিপারেশন নেবে টাইগাররা সেটা কোচ ডমিঙ্গো বলতে পারবেন।

আবারও ব্যর্থ সৌম্য

সৌম্য সরকার আরও একবার ব্যর্থ হয়েছেন। কোনো রান ছাড়াই কাল আউট হয়েছেন আবুধাবিতে। লেগ বিফোর দ্য উইকেট হয়েছেন রাবাদার বলে। টি-টোয়েন্টি বিশ^কাপের সুপার টুয়েলভে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে ১৭ রান করেন সৌম্য। সাকিব ছিটকে যাওয়ায় দক্ষিণ আফ্রিকা ম্যাচে তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে রানের খাতাই খুলতে পারেননি এ বাঁহাতি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ডাক মারার রেকর্ড সৌম্যর (৬৫ ম্যাচে ১০ ডাক)। এ তালিকার শীর্ষে আছেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন (১১০ ম্যাচে ১২)। বাংলাদেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ডাক মেরেছেন মুশফিক (৯৮ ম্যাচে ৮)।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877