শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

সংসদ অধিবেশন বসছে আজ

স্বদেশ ডেস্ক:

একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন বসছে আজ বিকাল ৫টায়। করোনা ভাইরাস মহামারীকালের অন্য অধিবেশনের মতো এবারও মানা হবে কঠোর স্বাস্থ্যবিধি। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসতে যাওয়া এ অধিবেশন মাত্র চার কার্যদিবস চলবে বলে জানা গেছে।

জাতীয় সংসদের সরকারি দলের হুইপ ইকবালুর রহিম বলেন, অন্যবারের মতো এবারও আমরা নির্দিষ্টসংখ্যক সংসদ সদস্যদের অধিবেশনে আসার আহ্বান জানাব। এ জন্য তালিকা করা হয়েছে। অধিবেশনে অংশ নেওয়া সব সংসদ সদস্য কোভিড-১৯ পরীক্ষা করাবেন। তিনি জানান, করোনা ভাইরাস

পরীক্ষা করে সংসদ সদস্য ও সংশ্লিষ্ট ব্যক্তিদের অধিবেশনে যেতে হবে। অধিবেশনের কার্যদিবসের মধ্যে বিরতি রাখলে সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়বে। সে জন্য শুক্রবারও অধিবেশন চালানোর পরিকল্পনা রয়েছে। সাংবাদিকরা এবারও সংসদের বৈঠকের সংবাদ সংগ্রহের জন্য সংসদ ভবনে প্রবেশের অনুমতি পাচ্ছেন না।

জানা গেছে, আওয়ামী লীগের সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের মৃত্যুতে অধিবেশনের প্রথম দিনের বৈঠক শোকপ্রস্তাব গ্রহণের পর মুলতবি হবে। চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে রেওয়াজ অনুযায়ী বৈঠক মুলতবি করা হয়। তার আগে ওই সংসদ সদস্যকে শ্রদ্ধা জানিয়ে সংসদে আলোচনা হয়। মহামারীর কারণে এবার শুক্রবারও জাতীয় সংসদের বৈঠক বসবে। ওই দিন অধিবেশন শুরু হবে বিকাল ৪টায়। দ্রুত অধিবেশন শেষ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অধিবেশন সংক্ষিপ্ত হলেও এবারের অধিবেশনে নতুন তিনটি বিলসহ ১৫টি বিল নিষ্পত্তি হতে পারে।

এর মধ্যে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, ব্যাংকার বহি সাক্ষ্য বিল-২০২১, বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালন) বিল ২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১, মেডিক্যাল ডিগ্রিস (রিপিল) বিল-২০২১, মেডিক্যাল কলেজ (গভর্নিং বডিস) (রিপিল) বিল-২০২১, বাংলাদেশ জাতীয় আর্কাইভস বিল-২০২১, জাতীয় শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট বিল-২০২১, কুড়িগ্রাম বিশ্ববিদ্যালয় বিল-২০২১, জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১ এবং গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিল-২০২১ সংসদে তোলা হয়েছে। উত্থাপনের অপেক্ষায় রয়েছে বিরোধীদলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষ অধিকার) বিল-২০২১, বিশেষ নিরাপত্তা বাহিনী বিল-২০২১, মহাসড়ক বিল-২০২১ এবং বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল বিল-২০২১।

সংসদের ত্রয়োদশ অধিবেশন শেষ হয় গত ৩ জুলাই, যেটি ছিল বাজেট অধিবেশন। জাতীয় সংসদের এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877