রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

মার্কিন সেনাদের টিকাগ্রহণ বাধ্যতামূলক : পেন্টাগন

মার্কিন সেনাদের টিকাগ্রহণ বাধ্যতামূলক : পেন্টাগন

স্বদেশ ডেস্ক:

মার্কিন সেনাবাহিনীর সকল সদস্যের জন্য মধ্য সেপ্টেম্বর থেকে পেন্টাগন টিকা দেয়া বাধ্যতামূলক করেছে। করোনার ডেল্টা ধরণের কারণে সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ার প্রেক্ষাপটে পেন্টাগণ সোমবার এ সিদ্ধান্তের কথা জানায়।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে জানিয়েছেন, তিনি পাঁচ সপ্তাহের মধ্যে এ পদক্ষেপ অনুমোদন দিতে প্রেসিডেন্ট জো বাইডেনকে বলবেন। এমনকি ওই সময়ের মধ্যে যদি কোনো টিকাই যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের পূর্ণ অনুমোদন না পায় তবুও এ উদ্যোগ কার্যকর করা হবে।

ধারণা করা হচ্ছে, ফাইজারের টিকা সেপ্টেম্বরের প্রথম দিকেই পুরোপুরি অনুমোদন পেয়ে যাবে। এক্ষেত্রে পেন্টাগনের সিদ্ধান্ত বাস্তবায়ন আরো এগিয়ে আনা হতে পারে।

যুক্তরাষ্ট্রে এখনো কোনো টিকারই পূর্ণ অনুমোদন দেয়া হয়নি। সব টিকারই জরুরি ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে।

অস্টিন বলেছেন, ফাইজার কিংবা অন্য কোনো টিকা যদি খাদ্য ও ওষুধ প্রশাসনের পূর্ণ অনুমোদন না পায়, তবুও তিনি তার এ সিদ্ধান্ত নিয়ে এগিয়ে যাবেন। তিনি বাইডেনকে অনুমোদন দিতে বলবেন।

এদিকে বাইডেন ইতোমধ্যে এক বিবৃতিতে অস্টিনের এ সিদ্ধান্তের প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে বর্তমানে দায়িত্বরত ১৪ লাখ সামরিক সদস্যের ৭৩ ভাগ অন্তত টিকার একটি ডোজ নিয়েছে। কিন্তু এর সাথে যদি আরো ১১ লাখ রিজার্ভ সৈন্য যুক্ত করা হয় তাহলে এ হার দাঁড়াবে ৫৬ ভাগ। এটিই বর্তমানে মার্কিন কর্মকর্তাদের উদ্বেগের বিষয়।

সূত্র : বাসস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877