মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

ঘরের ঈদে বাহারি শাড়ি

ঘরের ঈদে বাহারি শাড়ি

স্বদেশ ডেস্ক:

করোনা মহামারীর মধ্য দিয়ে আরও একটি ঈদ সমাগত। নিজের পাশাপাশি পরিবারের নিরাপত্তার জন্য এবারও ঈদের আনন্দ হবে ঘরে। তবে ঘরে ঈদ বলে থেমে থাকা যাবে না। বরং ঘরের ঈদকেও করে তুলুন উৎসবমুখর ও আনন্দময়। সীমিত পরিসরে করতে পারেন ঈদের কেনাকাটাও। অনলাইনেই হোক না এবার ঈদের কেনাকাটা। এ ঈদে কেমন হবে শাড়ি? বিস্তারিত জানিয়েছেন হাসমি জাহান সেতু।

কখনো বৃষ্টি আবার কখনো মৃদু রোদের ছোঁয়া- বর্ষার এই অপরূপ বিষণ্নতার মধ্য দিয়ে আসছে আরও একটি ঈদ। আর ঈদ মানে নতুন পোশাকের জমজমাট আয়োজন। বিশেষ করে নারীদের চিরপছন্দ শাড়ি। এটি ছাড়া ঈদের আনন্দ খানিকটা অসম্পূর্ণ রয়ে যায়। করোনার জন্য জনজীবন প্রায় থমকে রয়েছে। ঈদে ফ্যাশনের চিত্রও পাল্টে গেছে। তবুও সব উপেক্ষা পেরিয়ে দেশীয় নানা ব্র্যান্ডের রয়েছে ঈদের কালেকশন। রাজধানীর বেশকিছু ব্র্যান্ড ঘুরে দেখা গেছে বাহারি ঈদের শাড়ি। প্রথমেই খোঁজ নেওয়া যাক দেশিদশে। এখানে আপনি একের ভেতর দশের কালেকশন পাবেন। এবারের ঈদে ব্র্যান্ডগুলো নিয়ে এসেছে মেয়েদের জন্য এক্সক্লুসিভ কালেকশন। যেহেতু এবারের ঈদটা ঘরেই হবে, সেহেতু শাড়িটা হওয়া চাই একটু আরামদায়ক ও ক্যাজুয়াল। এতে ঘরের ছোটখাটো কাজ কিংবা আড্ডায় মেতে ওঠা যাবে। এমন কথা মাথায় রেখে নিউ কালেকশন নিয়ে এসেছেন ডিজাইনাররা।

বাংলার মেলা, দেশাল, নিপুণ, কে ক্র্যাফট, সাদাকালো, বিবিআনা, অঞ্জন’সসহ বেশকিছু শোরুমে আছে হালকা উজ্জ্বল রঙের নানা কালেকশন। তবে সুতিশাড়ির সঙ্গে বেশি প্রাধান্য দেখা গেছে আধুনিক ও ঐতিহ্যের নতুন ফিউশনের। এ ছাড়া বাঙালি নারীর সবচেয়ে প্রিয় পোশাক শাড়ি। তাই ঈদের আনন্দ সুতিশাড়ি দিয়ে শুরু হলে মন্দ হয় না। কেননা সুতিশাড়ি যেমন আরামদায়ক, তেমনি রঙ ও রূপের বৈচিত্র্য আলাদা। দেশীয় ডিজাইনাররা সময় ও পরিবেশের সঙ্গে তাল মিলিয়ে সুতিশাড়ির আঁচল কিংবা জমিনে এনেছেন ভিন্নতা। নানা অংশভেদে রয়েছে কাজের ভিন্নতা- ফুলের প্রিন্ট, কাঁথা স্টিচ, জামদানি প্রিন্টসহ নানা নকশা। তবে ঈদুল আজহায় যেহেতু করোনা সংক্রমণের ফলে ঘরেই করতে হচ্ছে, সেহেতু পরিবারের সুরক্ষা ও সংক্রমণ এড়াতে বাইরে যাওয়ার বদলে আড্ডা হবে ঘরে কিংবা ভার্চুয়াল জগতে। এ ক্ষেত্রে সকালটা হালকা রঙের শাড়ি ও বিকালটা একটু গর্জিয়াস শাড়ি পরা যেতেই পারে। প্রিয়জনের সঙ্গে শেয়ার করতে পারেন আপনার পোশাক ও সাজের ধরন। এর পাশাপাশি দুইবেলা দুই শাড়ি হতে পারে আপনার ঈদের আনন্দের মাধ্যম।

ঈদের সকালটা হালকা রঙ বা সুতির শাড়ি হলেও বিকাল কিংবা রাতে চাই একটু গর্জিয়াস ভালো ডিজাইনের পোশাক। এ নিয়ে নানা ব্র্যান্ডের ডিজাইনাররা জানান, এবারের ঈদ বর্ষায়। তাই পরিবেশ এবং আবহাওয়ার কথা মাথায় রেখে সুতি ও আরামদায়ক কাপড়ের ব্যবহার তুলনামূলক বেশি। এর সঙ্গে রয়েছে লিনেন, সিল্ক সুতার মিশ্রণ ও জর্জেটের বাহার। তা ছাড়া ডিজাইনে রয়েছে জামদানি, কাঁথা, কলকা ও জিওমেট্রিক মোটিফ। সুতির ক্ষেত্রে যেহেতু তাঁতের শাড়ি অনেকের পছন্দ- সেহেতু এর মধ্যে রয়েছে মেশিনের কাজ, ব্লক প্রিন্ট ও নানা প্যাটার্ন। সকালে এ ধরনের হালকা রঙ বা সুতিশাড়ি পরা শ্রেয়। এতে আপনার কাজ করতে অস্বস্তি লাগবে না। বিকালে জমকালো শাড়ির কালেকশন রাখতে ভুলবেন না। কেননা বিকাল কিংবা সন্ধ্যা হলো আড্ডায় মেতে ওঠার সময়। এ সময় বন্ধু কিংবা আপনজনদের সঙ্গে মেতে উঠতে পারেন ঈদের আনন্দে।

দেশীয় ফ্যাশন হাউস বিশ্ব রঙ, আড়ং ও সারা লাইফস্টাইলে রয়েছে নানা শাড়ির কালেকশন। এসব হাউস নিয়ে এসেছে নানা ধরনের ডিজাইন। সারায় রয়েছে আর্টিফিশিয়াল ফেদার, কাটওয়ার্ক, ট্রাডিশনাল, ফ্লোরাল, মোটিফ ইত্যাদি। আরও রয়েছে ডিজিটাল প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট, জরি, কারচুপি ও এমব্রয়ডারিসহ নানা কাজ। ফ্যাশন সচেতন নারীদের সাধ্যের মধ্যে পছন্দ উৎসবমুখী ভালো পোশাক। তাই ঈদের নানা সাজে শাড়ি হয়ে উঠবে আপনার সঙ্গী। চাইলে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম কিংবা ভিডিওকলের মাধ্যমে বন্ধুবান্ধবের সঙ্গে শেয়ার করতে পারবেন আপনার ঈদ লুকটি। এ ছাড়া রাখতে পারেন সাজের ভিন্নতা। সকালে হালকা সাজে বাঁধা চুল আর বিকালে পার্টি লুকের সঙ্গে চুলটা খোলা। এতে দেখতে বেশ গর্জিয়াস লাগবে।

ঈদ শপিং করতে পারেন অনলাইন থেকেও। সবগুলো ফ্যাশন হাউজেরই রয়েছে অনলাইন কেনাকাটার সুবিধা। বর্তমানে বিভিন্ন ব্র্যান্ড ও নন-ব্র্যান্ডেড ব্যবসায়ীরা করোনার ফলে নিয়ে এসেছেন বিভিন্ন অনলাইন সুবিধা। এছাড়াও আজকের ডিল, দারাজ, প্রিয়শপ ইত্যাদি থেকে কিনতে পারেন আপনার পছন্দের শাড়িটি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877