সোমবার, ২০ মে ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

প্রস্রাব ধরে রাখতে না পারলে…

প্রস্রাব ধরে রাখতে না পারলে…

স্বদেশ ডেস্ক:

অনিচ্ছাসত্বেও হাঁচি দিলে, কাশি দিলে বা ওয়াশরুমে পৌঁছানোর আগেই অনেকের হঠাৎ প্রস্রাব হয়ে যায়। এটি হলো মূত্রাশয় বা মূত্রনালি সংক্রান্ত রোগের লক্ষণ। এ সমস্যায় আক্রান্ত হতে পারে নারী-পুরুষ উভয়ই। তবে বৃদ্ধ বয়সে এ সমস্যা বেশি হয় বা বাড়ে। আক্রান্ত বেশি হয় নারীরা। স্বাস্থ্যের দিক থেকে এটি গুরুতর সমস্যা না হলেও মানসিকভাবে ভুক্তভোগীকে ভোগায়।

প্রস্রাব ধরে রাখতে সমস্যা হওয়ার কারণ হঠাৎ মূত্রথলি সংকুচিত বা সরু হওয়া অথবা যখন সংকুচিত হওয়া উচিত, তখন না হয়ে বেশি প্রস্রাবে পরিপূর্ণ হওয়া। ফলে প্রবল চাপে ইচ্ছা না থাকলেও প্রস্রাব বেরিয়ে আসে। এ ছাড়া মূত্রনালি ঘিরে থাকা পেশি ঠিকমতো কাজ না করলেও এ সমস্যা হতে পারে। অনেক সময় এ সমস্যা হঠাৎ করে অল্প দিনের জন্য দেখা দেয়। বিভিন্ন অসুখের জন্য হয়ে থাকে এবং সেই অসুখের চিকিৎসা করলে এটিও চলে যায়। অন্য সমস্যা হলো ক্রনিক সমস্যা- যেটি দীর্ঘস্থায়ী। স্ট্রেস বা চাপজনিত কারণে অনেক সময় এ সমস্যা দেখা দেয়।

পুরুষের ক্ষেত্রে অনেক সময় প্রস্টেট গ্রন্থির সার্জারির পর এটি দেখা দেয়। কোনো কারণে এ সার্জারির সময় স্নায়ু বা মূত্রনালির চারপাশের পেশি আঘাত পেলে তা অকেজো হয়ে পড়তে পারে বা তার শক্তি খর্ব হতে পারে। নারীদের ক্ষেত্রে সন্তান জন্ম দেওয়ার সময় বা ওজন বাড়লে কিংবা অন্য কোনো কারণে পেটের নিচের পেশিগুলো শিথিল হয়ে পড়লে মূত্রথলি ঠিকমতো প্রস্রাব ধরে রাখতে পারে না। মূত্রনালি যে পেশিগুলো চেপে বন্ধ করে রাখে, সেগুলো শক্তি হারালে, সব সময় একটু একটু প্রস্রাব বের হতে থাকে।

চিকিৎসা : পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বের করতে হবে সমস্যার কারণ। মূত্ররোগ বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ এ ক্ষেত্রে বেশি কার্যকর। তার পরামর্শে অনেক ক্ষেত্রে ওষুধ, ব্যায়াম, বা সার্জারি করে এ সমস্যার সমাধান করা সম্ভব।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877