বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন

ফিক্সিং কাণ্ডে পাকিস্তানি ক্রিকেটারের ১৭ মাসের জেল

ফিক্সিং কাণ্ডে পাকিস্তানি ক্রিকেটারের ১৭ মাসের জেল

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ের অভিযোগে আগে থেকেই ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান নাসির জামশেদ। এবার সেই অপরাধে তাকে ১৭ মাসের জেল দিয়েছে ইংল্যান্ডের একটি আদালত।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৬ সালে বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে খেলেন পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার। সে সময় ফিক্সিংয়ের চেষ্টা ও আর্থিক লেনদেন করেছিলেন পাকিস্তানের হয়ে ২ টেস্ট,৪৮ ওডিআই ও ১৮টি টি-টোয়েন্টি খেলা এই বাঁহাতি ওপেনার।

ঠিক তার পরের বছর নিজেদের ঘরোয়া ক্রিকেট লিগ পিএসএলে পরিকল্পিতভাবেই ফিক্সিং করেন নাসির জামশেদ।  জুয়াড়ি চক্রের সদস্য হিসেবে পরিচয় দেওয়া ছদ্মবেশী এক পুলিশ কর্মকর্তার সঙ্গে তিনি ম্যাচ ফিক্সিং করতে যান। আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ নিয়ে লেনদেনের কথাও বলেন তিনি।

পরে ফিক্সিংয়ের দায়ে ২০১৭ সালে ইংল্যান্ড থেকে আটক করা হয় নাসিরকে। তার সঙ্গে জড়িত থাকায় ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজ নামে আরও দুজনকেও আটক করে পুলিশ।

২০১৬ সালের নভেম্বরে একটি হোটেলে আনোয়ারের সঙ্গে সাক্ষাৎ হয় সেই পুলিশ কর্মকর্তার। আনোয়ার তখন বলেছিলেন, বিপিএলে তার হয়ে ছয়জন ক্রিকেটার কাজ করছে। প্রায় ১০ বছর ধরে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার কথা তখন খোলামেলাভাবেই বলেছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত এই ব্রিটিশ নাগরিক।

পরে নাসির জামশেদকে গত বছরের আগস্টে ক্রিকেট থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করে পিসিবি। পরে ওই বছরের ডিসেম্বরে শুনানির শুরুতে দোষ স্বীকার করে নেন তিনি। তার দুই সহযোগী পিএসএলে অর্থ দিয়ে ক্রিকেটারদের ম্যাচ পাতাতে ফুসলানোর কথাও স্বীকার করেন সাবেক এই ক্রিকেটার।

ইংল্যান্ডের জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ) তার সেই অপরাধের তদন্তের দায়িত্বে ছিল। তদন্ত শেষে গতকাল শুক্রবার ক্রাউন কোর্ট এই রায় দেন।

ফিক্সিং পরিকল্পনায় নাসির জামশেদের সঙ্গে জড়িত ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজের যথাক্রমে ৪০ মাস ও ৩০ মাসের জেল হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877