শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

মেথি বীজের ঔষধিগুণ

ডা. আলমগীর মতি মেথি সাধারণত রান্নায় ব্যবহৃত হলেও এর রয়েছে ভেষজগুণ। এটি খুশকি দূর করে। এ জন্য মেথি বীজ সারা রাত পানিতে ভিজিয়ে নরম করে নিতে হবে। সকালে নরম মেথি বীজ পিষে পেস্ট করুন। মেথির পেস্টের সঙ্গে টকদই মিশিয়ে নিতে পারলে ভালো। এ মিশ্রণ চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করে লাগান।

৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। খুশকি বিদায় হবে। মেথি বীজ ব্রণের বিস্তার প্রতিরোধ করে এবং ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। ওজন কমাতে কার্যকরী মেথি বীজ। খালি পেটে মেথি বীজ চিবালে ক্ষুধা কমে। এ ছাড়া ২ গ্লাস পানিতে ১ টেবিল চামচ মেথি বীজ ভিজিয়ে রাখুন সারা রাত। এই ভেজানো পানি পান করলে শরীরে পানি জমা বা পেট ফাঁপা সমস্যা দূর হবে।

advertisement
বুক জ্বালাপোড়া করা ও পরিপাকের সমস্যা সমাধানে কার্যকরী প্রতিকার হচ্ছে মেথি বীজ খাওয়া। মেথির পেস্টের সঙ্গে আদা কুঁচি মিশিয়ে খাওয়ার আগে ১ টেবিল চামচ করে খান। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। মেথি বীজ রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ডায়াবেটিস রোগীর জন্য মেথি শ্রেষ্ঠ পথ্য।

যাদের ডায়াবেটিস নেই, মেথি তাদের জন্যও জরুরি। যৌনশক্তি বাড়ায়। প্রতিদিন সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে বা এক গ্লাস পানিতে ভিজিয়ে রেখে সেই পানি পান করলে শরীরের রোগজীবাণু মরে, বিশেষ করে কৃমি মরে, রক্তের চিনির মাত্রা কমে। রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমে যায়। বার্ধক্য দূরে ঠেলে দিয়ে তারুণ্য দীর্ঘস্থায়ী করতে ভূমিকা রাখে।

গবেষণায় দেখা গেছে, যে ডায়াবেটিস রোগী নিয়মিত মেথি খান, তার ডায়াবেটিসজনিত অসুখগুলো কম হয় এবং স্ট্রোক হওয়ার প্রবণতা তুলনামূলকভাবে কম হয়।

লেখক : বিশিষ্ট হারবাল গবেষক ও চিকিৎসক। ০১৯১১৩৮৬৬১৭, ০১৬৭০৬৬৬৫৯৫

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877