বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০২:০৬ অপরাহ্ন

দূষণ রোধে দিল্লিতে নিষিদ্ধ হলো আতশবাজি

দূষণ রোধে দিল্লিতে নিষিদ্ধ হলো আতশবাজি

স্বদেশ ডেস্ক:

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বায়ু দূষণ নিয়ন্ত্রণে আতশবাজির উপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা’ জারি করেছে।আজ সোমবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নয়াদিল্লি প্রতি শরৎকালে তীব্র ধোঁয়াশায় আচ্ছন্ন থাকে। পার্শ্ববর্তী অঞ্চলের কৃষকদের খড় পোড়ানোর জন্য এমনটা হলেও দীপাবলিকে ঘিরে বিপুল সংখ্যক আতশবাজি পোড়ানোর ফলে বায়ু দূষণ ব্যাপক আকার ধারণ করে।

২০২০ সালের একটি ল্যানসেট রিপোর্টে বলা হয়েছে যে ২০১৯ সালে দিল্লিতে বায়ু দূষণের কারণে সৃষ্ট নানা রোগে আক্রান্ত হয়ে প্রায় ১৭ হাজার ৫০০ লোক প্রাণ হারায়।

দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটির এক বিবৃতিতে জানায়, শহরটিতে সব ধরনের আতশবাজি তৈরি, সংরক্ষণ, বিক্রি ও ফাটানো সম্পূর্ণ নিষিদ্ধ। ‘উচ্চ বায়ু দূষণ রোধে জনস্বার্থে’ এ আদেশ দেওয়া হয়েছে।

১ নভেম্বর হিন্দু ধর্মীয় উৎসব দীপাবলি’র দুই সপ্তাহ আগে আদেশটি দেওয়া হলো। অনেকে আতশবাজিকে হিন্দুদের ধর্মীয় উৎসব দীপাবলি উদযাপনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে মনে করেন। দর্শনীয় ও রঙিন উৎসবটি অন্ধকারের উপর আলোর বিজয়ের প্রতীক। হিন্দু দেবী লক্ষ্মীপূজা উপলক্ষে এই আয়োজন করা হয়। পুলিশও প্রায় ৩ কোটি মানুষের এই শহরে বিধিনিষেধগুলো বরাবরই শিথিল চোখে দেখে থাকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877