সোমবার, ০১ Jul ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

ইরানে আজ প্রেসিডেন্ট নির্বাচন

ইরানে আজ প্রেসিডেন্ট নির্বাচন

স্বদেশ ডেস্ক:

ইরানে আজ শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিমান দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ার প্রেক্ষাপটে এই প্রক্রিয়া শুরু হয়েছে।

এবারের নির্বাচনের চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই চার প্রার্থী হলেন মাসুদ পেজেশকিয়ান (প্রার্থী কোড-২২), মোস্তফা পুরমোহাম্মাদি (প্রার্থী কোড-৩৩), সাইদ জলিলি (প্রার্থী কোড-৪৪) এবং মোহাম্মদ বাকের কলিবফ (প্রার্থী কোড-৭৭)।

ইরানের সংবিধানের অভিভাবক পরিষদ প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ৮০ জনের রেকর্ড পর্যালোচনা করার পর সংবিধানের ১১৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ছয়জনকে যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা করে। এরপর এই ছয় প্রার্থী ব্যাপক নির্বাচনী প্রচারণা চালান ও টেলিভিশন বিতর্কে অংশ নেন। তবে এরিমধ্যে ছয় প্রার্থীর দুজন অন্যদের প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনে অংশগ্রহণ থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের অভিভাবক পরিষদের মুখপাত্র বৃহস্পতিবার ঘোষণা করেছেন, বিশ্বের ৯৫টি দেশে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। ঐসব দেশে অবস্থানকারী ইরানি নাগরিকেরা তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

এছাড়া, দেশের অভ্যন্তরে ৫৯ হাজার ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দেয়ার সুযোগ পাবেন ভোটারেরা।

অভিভাবক পরিষদের মুখপাত্র হাদি তাহান নাজিফ বলেছেন, আগামীকাল সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হবে। স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোট গ্রহণের সময় বাড়ানো যাবে। বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।
সূত্র : পার্স টুডে

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877