বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:১০ পূর্বাহ্ন

গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ

স্বদেশ ডেস্ক

গাজা যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের নীতির প্রতিবাদ করে মার্কিন পররাষ্ট্র দফতরের আরবি ভাষার মুখপাত্র হালা রারিত পদত্যাগ করেছেন। গাজায় ইসরাইলি হামলা শুরুর পর থেকে এটি মার্কিন পররাষ্ট্র দফতরের তৃতীয় পদত্যাগ।

ফিলিস্তিনি-আমেরিকান হালা রারিত লিংকেডইন সামাজিক মাধ্যমে বলেন, ‘আমি ১৮ বছর ধরে গুরুত্বপূর্ণ দায়িত্বটি পালন করে আমি এখন যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে ২০২৪ সালের এপ্রিলে পদত্যাগ করেছি।’

রারিত মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক ও মানবাধিকার কর্মকর্তা হিসেবে যোগ দিয়েছিলেন। তিনি দুবাই আঞ্চলিক মিডিয়া হাবে ডেপুটি ডিরেক্টর ছিলেন।

পদত্যাগটির ব্যাপারে জিজ্ঞাসা করা হলে মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র রয়টার্সকে বলেন, কোনো কর্মকর্তা যখন সরকারি নীতির সাথে একমত না হয়, তখন তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করার ব্যবস্থা রয়েছে এই দফতরের।

গত মার্চে পররাষ্ট্র দফতরের মানবাধিকার ব্যুরোর পররাষ্ট্রবিষয়ক অফিসার অ্যানেলে শেলাইন ইসরালের প্রতি বাইডেন প্রশাসনের সমর্থন করার প্রতিবাদে পদত্যাগ করেন। তিনি বলেন, তার মানবাধিকার সুরক্ষার দায়িত্বটি পালন করা ‘প্রায় অসম্ভব’ হয়ে পড়েছে।

মার্কিন অস্ত্র হস্তান্তর তদারকির দায়িত্বে থাকা পররাষ্ট্র দফতরের বর্ষীয়ান সাবেক পরিচালক যশ পল ইসরাইলকে অস্ত্র সরবরাহ করার ব্যাপারে প্রেসিডেন্ট বাইডেনের ‘ধ্বংসকর, অন্যায়’ নীতির প্রতিবাদে পদ্যাগ করেছিলেন। গাজা যুদ্ধ শুরুর সময়ই তিনি পদত্যাগ করেছিলেন।

জানুয়ারিতে মার্কিন শিক্ষা বিভাগের ফিলিস্তিনি-আমেরিকান সিনিয়র কর্মকর্তা তারিক হাবাশ এই বলে পদত্যাগ করেছিলেন, নিরীহ ফিলিস্তিনি জীবনের বিরুদ্ধে নৃশংসতা প্রতি এই প্রশাসনের চোখ বন্ধ করার নীতির প্রতি তিনি নীরব’ থাকতে পারেন না।

গাজায় ইসরাইলের ব্যাপক হত্যাযজ্ঞে ৩৪,৪০০-এর বেশি ফিলিস্তিনি নিহত হওয়া সত্ত্বেও বাইডেন প্রশাসন এখনো ইসরাইলকে অব্যাহতভাবে অস্ত্র দিয়ে যাচ্ছে।

গত সপ্তাহে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, হোয়াইট হাউজ ইসরাইলকে আরো ১০০ কোটি ডলারের অস্ত্র দিতে চাচ্ছে।

উল্লেখ্য, বুধবার মার্কিন সিনেট ও হাউজ অব রিপ্রেজেন্টেটিভ ইসরাইলকে ২৬ বিলিয়ন ডলারের সহায়তা বিল পাস করে।

সূত্র : মিডল ইস্ট আই

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877