শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন

কাবা শরিফ তাওয়াফে অত্যাধুনিক যান

কাবা শরিফ তাওয়াফে অত্যাধুনিক যান

স্বদেশ ডেস্ক

হজ ও ওমরাহ পালনে পবিত্র কাবা শরিফ তাওয়াফ করা আবশ্যক। কিন্তু বয়স্ক ও শারীরিকভাবে প্রতিবন্ধীদের জন্য স্বাভাবিক পদ্ধতিতে তাওয়াফ করা কষ্টকর। তাদের তাওয়াফ সহজ করতে চালু হলো অত্যাধুনিক গলফ কার্ট। মক্কার গ্র্যান্ড মসজিদের ছাদে নির্ধারিত সময়ে এসব কার্ট চলাচল করছে।

গত ২০ মার্চের দিকে রমজান মাসে অত্যাধুনিক এই যান চালু করা হয়। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে গলফ কার্ট চলাচলের ভিডিও প্রকাশিত হয়। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মসজিদ পরিচালনা পর্ষদ গলফ কার্টে আরোহণের সাধারণ নিয়ম-নীতির কথা জানিয়েছে। গলফ কার্টে চড়তে গ্র্যান্ড মসজিদের আজয়াদ লিফট বা কিং আবদুল আজিজ লিফট, বাব আল-ওমরাহ লিফট দিয়ে মসজিদের ছাদে যেতে হবে।

প্রতিদিন বিকেল ৪টা থেকে ভোর ৪টার মধ্যে তা চালু থাকবে। তাতে আরো বলা হয়, মসজিদে ৫০টি গলফ কার্টের ব্যবস্থা রয়েছে। প্রতিটি কার্টে একসাথে ১০ জন বসার ব্যবস্থা রয়েছে। এতে জনপ্রতি ৫০ সৌদি রিয়াল ও নির্ধারিত ট্যাক্স আদায় করতে হবে।

ওমরাহ পালন করতে পবিত্র মসজিদুল হারামে অবস্থান করছে লাখ লাখ মুসল্লি। ওমরাহ পালনের অংশ হিসেবে সাফা ও মারওয়া অতিক্রম করতে হয়। রমজানের এই মৌসুমে প্রতি ঘণ্টায় স্থানটি এক লাখ ১৮ হাজার ওমরাহকারী অতিক্রম করছে। মূলত ২০১৪ সালে সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল্লাহর নির্দেশনায় পবিত্র হজ ও ওমরাহ পালন সহজ করতে স্মার্ট গলফ কার্ট চালু করা হয়।

সূত্র : সৌদি গেজেট ও অন্যান্য

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877