বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে এনএসইবি’র সদস্য হ‌চ্ছেন বাংলা‌দে‌শি ওসমান সিদ্দিক

যুক্তরাষ্ট্রে এনএসইবি’র সদস্য হ‌চ্ছেন বাংলা‌দে‌শি ওসমান সিদ্দিক

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) বা জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হিসেবে দেশ‌টির প্রে‌সি‌ডেন্ট জো বাইডেনের মনোনয়ন পেয়েছেন একজন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। শুক্রবার (২২ মার্চ) হোয়াইট হাউজের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এম. ওসমান সিদ্দিক বিশিষ্ট বাংলাদেশি শিক্ষাবিদ ও বিজ্ঞানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাদশ উপাচার্য মরহুম অধ্যাপক ড. এম ওসমান গণির সন্তান।

হোয়াইট হাউজের প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ সদস্যের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি প্রদান করে থাকে। ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রাম ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক ফেলোশিপ এবং পুরস্কার দিয়ে থাকে। এর উদ্দেশ্য হলো বিদেশি সংস্কৃতি ও ভাষাকে কার্যকরভাবে বোঝার এবং যোগাযোগ করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের জাতীয় সক্ষমতা বাড়ানো। এনএসইবি মূলত রাষ্ট্রপতির নিয়োগপ্রাপ্ত ছয় সদস্য নিয়ে গঠিত।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তথ্য অনুযায়ী, তৎকালীন পূর্ব পাকিস্তানে জন্মগ্রহণকারী এম. ওসমান সিদ্দিক হলেন প্রথম আমেরিকান মুসলমান ও বাংলাদেশি আমেরিকান যিনি ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত ফিজি, নাউরু, টোঙ্গা ও টুভালুতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন ছিলেন।

আমেরিকার প্রাণকেন্দ্রে অবস্থিত ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করার স্বপ্নপূরণ ও সুযোগ অন্বেষণের লক্ষ্যে তিনি বাংলাদেশ ছেড়ে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। ওসমান সিদ্দিক বর্তমানে তার স্ত্রীর সঙ্গে ভার্জিনিয়াতে বাস করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877