বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

এক্সিম ব্যাংকের সাথে একীভূত হচ্ছে পদ্মা ব্যাংক

এক্সিম ব্যাংকের সাথে একীভূত হচ্ছে পদ্মা ব্যাংক

স্বদেশ ডেস্ক

এক্সিম ব্যাংকের সাথে একীভূত হতে যাচ্ছে চতুর্থ প্রজন্মের অপর বেসরকারি ব্যাংক পদ্মা ব্যাংক। এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে এটি হবে বাংলাদেশের ব্যাংকিং খাতের প্রথম একীভূতকরণ।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে একীভূতকরণের এ সিদ্ধান্ত হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক্সিম ব্যাংকের এক পরিচালক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শিগগিরই এ সিদ্ধান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ ব্যাংকে পাঠানো হবে। বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

সরকার নতুন ৯টি ব্যাংকের অনুমোদন দেয়ার পর ২০১৩ সালে ফারমার্স ব্যাংক নামে প্রতিষ্ঠিত হওয়া পদ্মা ব্যাংক প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মাথায় টিকে থাকার চ্যালেঞ্জে পড়ে।

আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মহীউদ্দীন খান আলমগীর চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালে ২০১৭ সালে এর মালিকানা ও ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন আনা হয়।

উদ্যোক্তাদের অনিয়ম-দুর্নীতির ভারে প্রায় ডুবে গিয়েছিল ফারমার্স ব্যাংক। ডুবন্ত ব্যাংকটিকে জীবন দিতে এগিয়ে এসেছিল অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক। আজ থেকে পাঁচ বছর আগে ২০১৯ সালে ব্যাংকটিকে বাঁচাতে ৭১৫ কোটি টাকার পুঁজি ঢালা হয়েছিল রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আইসিবি থেকে। সরকারি পৃষ্ঠপোষকতায় নাম পরিবর্তন করে ফারমার্স থেকে ব্যাংকটি পদ্মা হয়েছে। আইন ও রীতিনীতি পরিপালনে নজিরবিহীন ছাড়ও পেয়েছে ব্যাংকটি। তারপরও অবস্থার দৃশ্যমান উন্নতি হয়নি।

এ ছাড়া এক্সিম ব্যাংকের কার্যক্রম শুরু হয় ১৯৯৯ সালে। বর্তমানে এটি ইসলামী ধারার একটি ব্যাংক। ২০০৪ সালে এটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877