শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ইইউ ও যুক্তরাজ্যের বড় নিষেধাজ্ঞা

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ইইউ ও যুক্তরাজ্যের বড় নিষেধাজ্ঞা

স্বদেশ ডেস্ক:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্ণ হয়েছে আজ। ২০২২ সালের এই দিনে রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক অভিযান শুরু করেছিল। যুদ্ধের দুই বছর পূর্তি এবং রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির কারাগারে মৃত্যুর প্রতিক্রিয়া হিসেবে মস্কোর বিরুদ্ধে শুক্রবার নতুন করে বড় নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর তাস।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নাভালনির মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘রাশিয়া সরকারের তিনজন কর্মকর্তার’  বিরুদ্ধে বিধিনিষেধ চালু করেছে।

রাশিয়ার জ্বালানি বিক্রি থেকে আয় কমাতে এর আগেও শত শত নিষেধাজ্ঞা আরোপ করেছিল দেশটি। তবে এসব নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ভিটিবি ব্যাংকও রয়েছে। এটি রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক। নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র নিশ্চিত করবে যেন পুতিনকে আরও বেশি মূল্য দিতে হয়।

এদিকে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার ১৩তম প্যাকেজ ঘোষণা করে। এতে দুই বছরের সংঘাতে জড়িত থাকার অভিযোগে প্রায় ২০০ সংস্থা ও ব্যক্তিকে এর আওতায় আনা হয়। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেন, আজ আমরা রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা খাতের বিরুদ্ধে নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা আরও কঠোর করছি। রাশিয়ার যুদ্ধযন্ত্রকে ধ্বংস করতে ও ইউক্রেনকে আত্মরক্ষার জন্য তার বৈধ লড়াইয়ে জয়ী হতে সাহায্য করার জন্য আমরা আমাদের সংকল্পে ঐক্যবদ্ধ রয়েছি।

এর আগে নাভালনি যেখানে মারা গিয়েছিলেন সেই পেনাল কলোনির তত্ত্বাবধানে থাকা ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ব্রিটেন। এ ছাড়া ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্তিকে সামনে রেখে বৃহস্পতিবার রাশিয়ার অর্ধশতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর দেশটি নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রিটিশ প্রশাসন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877