বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ক্যালিফোর্নিয়া ভয়াবহ বন্যা, জরুরি অবস্থা জারি

ক্যালিফোর্নিয়া ভয়াবহ বন্যা, জরুরি অবস্থা জারি

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভারী বর্ষণে সৃষ্ট হয়েছে আকস্মিক বন্যা। দুর্যোগ ভয়াবহ রুপ ধারণ করায় আটটি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, গতকাল রবিবার সন্ধ্যায় শক্তিশালী ঝড় আঘাত হানে অরেঞ্জ কাউন্টিতে। এরপর থেকেই টানা বৃষ্টি হচ্ছে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন স্থানে। ফলে সৃষ্টি হয়েছে আকস্মিক বন্যার। বন্যার কবলে পড়েছেন প্রায় ১ কোটি মানুষ। বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে ৯ লাখেরও বেশি বাসিন্দা।

লস অ্যাঞ্জেলেস কাউন্টি বোর্ডের সুপারভাইজর চেয়ার লিন্ডসে পি হোরভাথ বলেন, ঝড়ের মধ্যে আমাদের মানুষকে সুরক্ষা নিশ্চিতই এখন আমাদের সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে।

মধ্য ও দক্ষিণ ক্যালিফোর্নিয়া এবং লস এঞ্জেলেসের কিছু এলাকায় কয়েক দিনের মধ্যে প্রায় ছয় মাসের সমান বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস জারি করেছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা বলছেন, ক্যালিফোর্নিয়ায় অ্যাটমোস্ফেরিক রিভার বা বায়ুমণ্ডলীয় নদীর প্রভাবের কারণে হঠাৎ প্রবল বৃষ্টি ও তুষারপাত হচ্ছে। বায়ুমণ্ডলীয় নদীকে চলন্ত হিমবাহের সঙ্গে তুলনা করা যায়। নদীতে যেমন ঝড় ওঠে ঠিক তেমনটি বায়ুমণ্ডলের নদীতেও ঝড় ওঠে।

বায়ুমণ্ডলের কোনো কোনো অঞ্চলে বিশেষ আবহাওয়ায় আদ্রতা ঘনীভূত হয়ে মেঘের মতো বিশাল বিশাল দল বা পুঞ্জ তৈরি হয়। দেখতে অনেকটা মেঘের মতো হলেও তা আসলে মেঘ নয়, এগুলোকেই বায়ুমন্ডলীয় নদী বলা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877