শনিবার, ০১ Jun ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জিয়া ছাড়া কোনো সেক্টর কমান্ডার যুদ্ধক্ষেত্রে ছিলেন না: মির্জা আব্বাস দুবাই নিয়ে তরুণীদের অনৈতিক কাজে বাধ্য করতেন তারা চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেনটি আবার চালুর ঘোষণা, চলবে যত দিন ‘অল আয়েস অন রাফা’ : বিশ্বজুড়ে যা প্রায় ৫০ মিলিয়ন লোক শেয়ার করছে মানুষের বেঁচে থাকার কোনো অবলম্বনই সরকার রাখেনি : রিজভী রোহিঙ্গাদের নিয়ে করা আশঙ্কার আলামত দেখা যাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির বিরুদ্ধে প্রচার চালানো হতো এমন ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক পাসপোর্ট থেকে ‘ইসরাইল ব্যতীত’ শব্দ মুছে ফেলা দুঃখজনক : মোমেন পৃথিবীর কোনো দেশেই গণতন্ত্র পারফেক্ট নয় : ওবায়দুল কাদের রাত ১২টায় বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, বিমানবন্দরে আটকা হাজার হাজার কর্মী
নতুন মন্ত্রিসভায় ২৫ মন্ত্রী ১১ প্রতিমন্ত্রী

নতুন মন্ত্রিসভায় ২৫ মন্ত্রী ১১ প্রতিমন্ত্রী

স্বদেশ ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত এমপিরা শপথ নিয়েছেন। একইসঙ্গে সর্বসম্মতিক্রমে সংসদে পঞ্চমবারের মতো সংসদ নেতা হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। উপনেতা হয়েছেন বেগম মতিয়া চৌধুরী। স্পিকারের আসনে ড. শিরীন শারমিন চৌধুরীই থাকছেন। সরকারি দলের চিফ হুইপ হচ্ছেন নূর ই আলম চৌধুরী লিটন। এ ছাড়া নতুন মন্ত্রিসভার ২৫ মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে আওয়ামী লীগের শরিক বা মিত্র দলের কারও নাম নেই।

আজ সন্ধ্যায় শপথ নেবেন নতুন সংসদের প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যরা। মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেবেন, আ. ক. ম. মোজাম্মেল হক (গাজীপুর-১), ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন  (নরসিংদী-৪), আসাদুজ্জামান খান (ঢাকা-১২), ডা: দীপু মনি (চাঁদপুর-৩), মো. তাজুল ইসলাম (কুমিল্লা-৯), মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), আনিসুল হক (বাক্ষণবাড়িয়া-৪), মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), আব্দুস সালাম (ময়মনসিংহ-৯), মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯), ফরহাদ হোসেন (মেহেরপুর-১), মো. ফরিদুল হক খান (জামালপুর-২), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩), নাজমুল হাসান (কিশোরগঞ্জ-৬), স্থপতি ইয়াফেস ওসমান  (টেকনোক্র্যাট), সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট)।

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন বেগম সিমিন হোমেন (রিমি) (গাজীপুর-৪), নসরুল হামিদ (ঢাকা-৩), জুনাইদ আহমেদ পলক (নাটোর-৩), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭), মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২), জাহিদ ফারুক (বরিশাল-৫), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), বেগম রুমানা আলী (গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২), আহসানুল ইসলাম (টিটু) (টাঙ্গাইল-৬)।

এমপিদের শপথ, সংসদ নেতা-উপনেতা নির্বাচন: গতকাল সংসদ ভবনে এমপিদের শপথ শেষে সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় সর্বসস্মতিতে শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো সংসদ নেতা নির্বাচন করা হয়। উপনেতা করা হয় বেগম মতিয়া চৌধুরীকে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, নানামুখী ষড়যন্ত্র চলছে।

ওই সকল ষড়যন্ত্র-চক্রান্ত সম্পর্কে সংসদ সদস্যদের সতর্ক থাকতে হবে। সভায় উপস্থিত একাধিক সংসদ সদস্য মানবজমিনকে জানান, সংসদ নেতা হিসেবে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন ওই প্রস্তাবের পক্ষে সমর্থন জানান। পরে সর্বসম্মতিক্রমে তা গ্রহণ করা হয়। এরপর একাদশ সংসদের উপনেতা মতিয়া চৌধুরীকে দ্বাদশ জাতীয় সংসদের উপনেতা নির্বাচিত করা হয়। এ ছাড়া চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী লিটনকে আবারো আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি নির্বাচিত করা হয়েছে। বৈঠকে দ্বাদশ সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার ও চিফ হুইপের বিষয়েও আলোচনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এবং চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী লিটনকে দ্বাদশ সংসদের একই পদে নির্বাচিত করার সিদ্ধান্ত নেয়া হয়। আগামী সংসদ অধিবেশনের প্রথম দিনে স্পিকার ও ডেপুটি স্পিকার পদে নির্বাচন হবে। সভাপতির বক্তব্যে শেখ হাসিনা বলেন, এ নির্বাচনে গণতন্ত্রের বিজয় হয়েছে, জনগণের বিজয় হয়েছে। ষড়যন্ত্র ছিল, ষড়যন্ত্র অব্যাহত আছে। কোনো ষড়যন্ত্রই সফল হবে না। তবে এসব ষড়যন্ত্র সম্পর্কে সবাইকে সতর্ক থাকতে হবে। ঐক্যবদ্ধ থেকে ষড়যন্ত্র মোকাবিলা করতে হবে। সংসদ সদস্যদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, আপনারা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, জনগণের প্রতি আপনাদের দায়বদ্ধতা আছে। জনগণের প্রতি যে দায়িত্ব রয়েছে, তা সঠিকভাবে পালন করতে হবে। প্রত্যেকের নিজ নিজ এলাকার জনগণের সঙ্গে সম্পৃক্ততা রেখে কাজ করতে হবে। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রেখে চলমান উন্নয়নের ধারাকে এগিয়ে নিতে হবে। গত ৭ই জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থীরা ২২২টি আসনে বিজয়ী হয়েছে। সংসদীয় দলের সভার আগে তারা সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ পাঠ করান।

শপথ নিয়ে যা বললেন এমপিরা

এদিকে গতকাল দ্বাদশ জাতীয় সংসদের সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেন। জাতীয় সংসদ সচিবালয়ের শপথ কক্ষে তাদেরকে শপথ পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শপথ গ্রহণ শেষে নবনির্বাচিত সংসদ সদস্যরা গণমাধ্যমকে দেয়া প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত রাখতে ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। শপথ অনুষ্ঠানের শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজেই নিজের শপথ নেন। পরে একযোগে সবাইকে শপথবাক্য পাঠ করান তিনি। প্রথমে আওয়ামী লীগের ২২২ জন সংসদ সদস্য শপথ গ্রহণ করেন। এরপর ৬১ জন স্বতন্ত্র সংসদ সদস্য ও পরে জাতীয় পার্টির ১১ জন সংসদ সদস্য শপথ নেন। ওয়ার্কার্স পার্টি ও জাসদের দুই এমপি আওয়ামী লীগের সঙ্গে এবং কল্যাণ পার্টির একজন সংসদ সদস্য স্বতন্ত্রদের সঙ্গে শপথ গ্রহণ করেন। সর্বশেষ উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী স্পিকারের দপ্তরে শপথগ্রহণ করেন স্বতন্ত্র সংসদ সদস্য আওলাদ হোসেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব এ কে এম আব্দুস সালাম। শপথগ্রহণ শেষে শপথ বইয়ে স্বাক্ষর করেন সংসদ সদস্যরা। এরপর তারা অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করেন। গত মঙ্গলবার নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশিত হয়। গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে শপথ অনুষ্ঠান আয়োজনের সাংবিধানিক বাধ্য-বাধকতা রয়েছে। শপথগ্রহণের ৩০ দিনের মধ্যে সংসদ অধিবেশন বসবে।

অসমাপ্ত কাজগুলো করে যেতে চাই-উপাধ্যক্ষ আবদুস শহীদ: শপথ গ্রহণ শেষে উপাধ্যক্ষ আবদুস শহীদ তার প্রতিক্রিয়ায় মানবজমিনকে বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়েই এই সরকার তার যাত্রা শুরু করছে। আমি চাইবো স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের একজন সৈনিক হতে। নির্বাচনী এলাকায় অনেক কাজ করার সুযোগ রয়েছে। যেসব কাজ এখনো শেষ করতে পারিনি, সেসব কাজ এবার শেষ করা হবে বলে আমি মনে করি।

সামনে অনেক চ্যালেঞ্জ আছে মনে করেন এমপি আসাদুজ্জামান নূর: নতুন সরকারের সামনে অনেক চ্যালেঞ্জ আছে বলে মন্তব্য করেছেন নীলফামারী-২ (সদর) আসনে পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। শপথগ্রহণের পর জাতীয় সংসদ ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনের আগে দেশবাসীর জন্য নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। তার মধ্যেই নির্বাচিতদের কর্তব্যগুলোর বিধান দেয়া আছে। আমাদের মূল দায়িত্ব হলো- প্রধানমন্ত্রীর নেতৃত্বে সেই কাজগুলো এগিয়ে নেয়া।

টেকাটাই গুরুত্বপূর্ণ-মেনন: ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে নির্বাচনে জিতে নিজেকে ‘হারাধনের একটি ছেলে’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। জাতীয় সংসদ ভবনে শপথগ্রহণের পর সাংবাদিকদের প্রশ্ন ছিল, গত সংসদে জোটের বেশ কয়েকজন এমপি ছিলেন, এবার আপনি একা, অনুভূতি কেমন?  জবাবে তিনি বলেন, হারাধনের একটি ছেলে। টেকাটাই গুরুত্বপূর্ণ। সংগ্রাম করে টিকে থাকাটা বড় ব্যাপার। বিশেষ করে আমরা যারা সাধারণ মানুষের সঙ্গে চলি, যাদের অর্থবিত্ত নেই তাদের এ ধরনের নির্বাচনে বেরিয়ে আসা কঠিন কাজ। আমার বিজয়টা এবার বিস্ময়কর লেগেছে। কারণ আমি ’৭৩ সাল থেকে এ পর্যন্ত নির্বাচন করে এবার সর্ববৃহৎ ব্যবধানে জিতেছি। প্রায় ৯০ হাজার ভোটে আমি জিতেছি। ভোটে মানুষের স্বতঃস্ফূর্ততা আমার ভালো লেগেছে। রাজধানী ছেড়ে নিজের এলাকায় ফিরে কেমন লাগলো, জানতে চাইলে তিনি বলেন, এই আসনে ১৯৯১ সালেও আমি এমপি ছিলাম। সেখানে পিছিয়ে থাকা লোকজন রয়েছে। তারপরও আমি মনে করেছি যে মানুষ আমাকে পুরনোভাবেই গ্রহণ করেছে। সেভাবেই তারা আমাকে দেখতে চায়।

সঙ্গত কথার বাইরে যাই না-লতিফ সিদ্দিকী:  টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে বিজয়ী সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী বলেছেন, সংসদে উত্তাপ ছড়ানো আমার উদ্দেশ্য না। আমার কাছে যা সঙ্গত মনে হয় তাই বলি। তিনি আরও বলেন, উত্তপ্ত বা উত্তাপ, আমি কিন্তু সঙ্গত কথার বাইরে যাই না। আমি যা বিশ্বাস করি, অন্যের কাছে অসঙ্গত মনে হলেও আমার কাছে যা সঙ্গত মনে হয়, আমি তাই বলি। এর বাইরে আমি কোনো কথা বলি না। শপথগ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বতন্ত্র এই সংসদ সদস্য বলেন, আমার লক্ষ্য অর্জন আমার উদ্দেশ্য। কে স্বাধীনতা বিরোধী, আর কে পক্ষে সেটি বিচার করার বিষয় নয়, তাই এখনই এ নিয়ে মন্তব্য করতে চাই না। তবে জনগণ আমাকে রায় দিয়েছে, আমি জনগণের জন্য কাজ করতে চাই।

মূলত আমি জয় বাংলার লোক-শাহজাহান ওমর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ শেষে বিএনপি’র সাবেক ভাইস চেয়ারম্যান ও বর্তমানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ সদস্য শাহজাহান ওমর তার প্রতিক্রিয়ায় বলেছেন, মূলত আমি জয় বাংলার লোক। আমি এর আগেও অনেকবার সংসদে এসেছিলাম। আবার এসেছি। আমাকে প্রধানমন্ত্রী ডেকেছেন, তাই আমি আবার সংসদে এসেছি। মূলত আমি জয় বাংলার লোক।

অনুভূতি প্রথমবার পিতা হওয়ার মতো-সৈয়দ ইবরাহীম: সংসদ সদস্য হওয়ার অনুভূতি জানাতে গিয়ে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম বলেছেন, প্রথমবারের মতো এমপি হলে ভালোই লাগে, প্রথমবার পিতা হওয়ার মতো। সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ শেষে সংসদ ভবনে সাংবাদিকদের সঙ্গে এ অনুভূতির কথা জানান তিনি। ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, এত সংক্ষেপে তাড়াহুড়ো করে বলার প্রয়োজন নেই। পরে কোনো এক সময় বলবো। তবে জনগণের জন্য কাজ করতে চাই।

আমরা আওয়ামী লীগেরই বিকল্প প্রার্থী-পঙ্কজ: শপথগ্রহণ শেষে মানবজমিনকে দেয়া প্রতিক্রিয়ায় বরিশাল-৪ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ বলেছেন, আমাদের অভিভাবক শেখ হাসিনাই। আমরা দলের পরামর্শেই নির্বাচনে অংশ নিয়েছি। দল যেভাবে বলবে সেভাবেই আমরা কাজ করবো। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সংসদ নির্বাচন সফল হয়েছে। গণতন্ত্রের বিজয় হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাই।

সংসদেও রাজপথের মতো ভূমিকা রাখতে চান ব্যারিস্টার সুমন:  রাজপথের মতোই সংসদেও আগের মতোই ভূমিকা রাখবেন বলে জানিয়েছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি বলেন, আমার ভূমিকা আগের মতোই থাকবে। দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ, নিপীড়িত মানুষের পক্ষে কথা বলা এবং নিজের এলাকাকে যতটুকু পারা যায় বঙ্গবন্ধুর সোনার বাংলাকে বাস্তবিক অর্থে রূপ দেয়ার চেষ্টা করবো। নামের সঙ্গে সংসদ সদস্য যুক্ত হওয়ায় কেমন মনে হচ্ছে, জানতে চাইলে ব্যারিস্টার সুমন বলেন, আমি এটাকে (সংসদ সদস্য) আলাদাভাবে নিচ্ছি না। এটা একদমই যায় না। এটা পাঁচ বছরের জন্য। আমি খারাপ করলে লোকজন আমাকে আবার বিদায় করে দেবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877