রবিবার, ০৫ মে ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

সুদানে সংঘর্ষ বিরতির মেয়াদ বাড়লেও, চলছে সংঘর্ষ

সুদানে সংঘর্ষ বিরতির মেয়াদ বাড়লেও, চলছে সংঘর্ষ

স্বদেশ ডেস্ক:

সুদানে সংঘর্ষ বিরতির মেয়াদ আরো ৭২ ঘণ্টা বাড়ালো সেনা ও আধা সামরিক বাহিনী। আরো বেশি মানুষ সুদান ছাড়ছেন।

সেনাপ্রধান বুরহান জানিয়েছিলেন, তারা সংঘর্ষবিরতির মেয়াদ বাড়াতে চান, যদি অন্যপক্ষ রাজি হয়। অন্যপক্ষ মানে আধা সামরিক বাহিনী। পরে আধা সামরিক বাহিনীর তরফ থেকে জানিয়ে দেয়া হয়, আস্তর্জাতিক, আঞ্চলিক ও জাতীয় স্তরে অনুরোধের পর তারা সংঘর্ষ বিরতির মেয়াদ আরো ৭২ ঘণ্টা বাড়াতে রাজি। সেনাও এই প্রস্তাবে রাজি হয়।

সংঘর্ষ বিরতির মেয়াদ আরো ৭২ ঘণ্টা বাড়াতে দুই পক্ষই রাজি হলেও সুদানে সংঘর্ষ চলছে। রোববার মধ্যরাতে যে ৭২ ঘণ্টার সংঘর্ষবিরতি শেষ হয়েছে, তার মধ্যেও সেনা ও আধা সামরিক বাহিনী লড়াই করে গেছে। বিমান-হামলা হয়েছে, গোলাবর্ষণও।

রয়টার্স জানাচ্ছে, শনিবার রাতে খার্তুম শহরের মাঝখানে প্রবল লড়াই হয়েছে। তবে রোববার সকাল থেকে পরিস্থিতি শান্ত ছিল। সেনার তরফ থেকে দাবি করা হয়েছে, তারা খার্তুমের পশ্চিমে একটি আধা সামরিক বাহিনীর কনভয়কে ধ্বংস করেছে। আধা সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, তাদের উপর গোলা মারা হচ্ছে, বিমান হামলাও চলছে।

সুদানে এই নিয়ে বেশ কয়েকবার সংঘর্ষ বিরতিতে একমত হলো দুই পক্ষ। কিন্তু সেই সংঘর্ষ বিরতির মধ্যেই দুই পক্ষ একে অন্যকে আক্রমণ করেছে।

সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সংঘর্ষে পাঁচ শ’ মানুষ মারা গেছেন। আহত হয়েছেন দুই হাজারের বেশি মানুষ।

মানুষ পালাচ্ছে
সুদান ছেড়ে পালাচ্ছে মানুষ। জাতিসঙ্ঘের উদ্বাস্তু বিষয়ক সংগঠন জানিয়েছে, ছয় হাজার মানুষ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে চলে গেছেন। প্রতিবেশী দেশ চাদে গেছেন ২০ হাজার মানুষ। সুদানে ৭৫ হাজার মানুষ ঘরছাড়া। যারা সুদান ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিচ্ছেন, তাদের মধ্যে ৭০ শতাংশ নারী।

জাতিসঙ্ঘের দূত
জাতিসঙ্ঘের সেক্রেটারি জেনারেল গুতেরেস সুদানে মানবিক সঙ্কটের পরিপ্রেক্ষিতে বিশেষ দূত পাঠিয়েছেন। মার্টিন গ্রিফিথকে অবিলম্বে সুদান যেতে বলেছেন তিনি।

জাতিসঙ্ঘের তরফ থেকে বলা হয়েছে, যে গতিতে সুদানের পরিস্থিতি খারাপ হচ্ছে, তাতে তারা রীতিমতো উদ্বিগ্ন।
সূত্র : ডয়চে ভেলে

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877