রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে!
বই পায়নি দক্ষিণাঞ্চলের অধিকাংশ শিক্ষার্থী

বই পায়নি দক্ষিণাঞ্চলের অধিকাংশ শিক্ষার্থী

স্বদেশ ডেস্ক:

বছরের প্রথম দিন প্রাথমিকের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার কথা থাকলেও বরিশাল বিভাগের বিদ্যালয়গুলোতে নতুন বই তুলে দিতে ব্যর্থ হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

বিভাগের বিভিন্ন উপজেলার প্রাথমিক বিদ্যালয়ে প্রতি শ্রেণির প্রথম ১০ জন একটি করে বই পেলেও বাকিরা পায়নি। এতে হতাশ হয়ে বাড়ি ফিরেছে শিক্ষার্থীরা।

শিক্ষা কর্মকর্তা জানিয়েছেন, নানা সঙ্কটের কারণে এবার বছরের প্রথম দিন সব শ্রেণির শিক্ষার্থীদের নতুন বই দেয়া সম্ভব হয়নি। তবে এক সপ্তাহের মধ্যে সবাইকে বই দেয়া হবে।

সন্তানকে নিয়ে বই নিতে আসা ফাতেমা নামের এক অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, বই না পেয়ে শিশুদের মন খারাপ হয়েছে, আজ হাতে পেলে ওরা অনেক খুশি হতো।

বরিশাল জেলা প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জানা যায়, নতুন শিক্ষাবর্ষে মোট ১৩ লাখ ২১ হাজার ২০টি বইয়ের চাহিদা রয়েছে, এর মধ্যে তিনের এক অংশও শিশু বই পায়নি।

বরগুনা সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা ওমর ফারুক ভূঞা বলেন, উপজেলায় মাদরাসা, ইবতেদায়ী, মাধ্যমিক ও প্রাথমিকে মোট চাহিদা এক লাখ ১৯ হাজার ৩১৭টি বইয়ের। তবে এসেছে ৫০ হাজার ১৩৮টি। এর মধ্যে চতুর্থ, পঞ্চম ও সপ্তম শ্রেণির একটি বইও আসেনি। প্রথম ও দ্বিতীয় শ্রেণির আংশিক বই পেয়েছি। মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম পর্যন্ত তিনটি বিষয়ের বই আসেনি। মাদরাসার ষষ্ঠ, সপ্তম এবং অষ্টম শ্রেণির কোনো বই এখনো পৌঁছায়নি। যার জন্য এ সমস্যাটা হয়েছে।

শুধু বরগুনা সদর উপজেলা নয়, ভোলার তজুমদ্দিন, পটুয়াখালীর গলাচিপা, দুমকি, ঝালকাঠির রাজাপুর, কাঁঠালিয়া উপজেলা শিক্ষা অফিসেও কথা বলে এমন তথ্য পাওয়া যায়। এ সকল উপজেলার শিক্ষা কর্মকর্তারাও হতাশার কথা জানিয়েছেন।

বাকেরগঞ্জ উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুজাহিদুল ইসলাম জানান, সময়মতো প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই পৌঁছাতে না পারায় কিছুটা সমস্যা হয়েছে। অন্যদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষার বিভাগীয় অফিস থেকে জানানো হয়েছে, ঝালকঠি ও পটুয়াখালী জেলার চাহিদাপত্র না পাওয়ায় সাময়িক এই সমস্যা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877