রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে!
ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’মসজিদ চেচনিয়ায়

ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’মসজিদ চেচনিয়ায়

স্বদেশ ডেস্ক: ইউরোপের সবচেয়ে বড় মসজিদ তৈরি হলো রাশিয়ার চেচনিয়ায়। রাশিয়ার চেচনিয়া অঞ্চলের শালি শহরে নির্মিত এই মসজিদটিতে একসাথে ৩০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। চেচনিয়ার স্থানীয় প্রশাসন এবং সৌদি আরবসহ বিভিন্ন দেশের অতিথিদের নিয়ে আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে ইউরোপের বৃহত্তম মসজিদটির উদ্বোধন করা হয়।

হজরত মোহাম্মদের নামে নামকরণ করা মসজিদটি নির্মাণের সময় গ্রিক মার্বেল পাথর এবং সোনা ব্যবহার করা হয়েছে।

চেচেন প্রশাসন এটিকে ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’ মসজিদ হিসেবে দাবি করছেন। মসজিদটি নির্মাণ করতে সময় লেগেছে সাত বছর। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী হিসেবে পরিচিত চেচনিয়ার নেতা রামজান কাদিরভ বলেছেন, আঞ্চলিক রাজধানী গ্রোজনি থেকে খানিকটা দূরের শহর শালিতে অবস্থিত এ মসজিদটি ‘স্থাপত্য শিল্পে অনন্য, এবং পরিধি ও সৌন্দর্যে অতুলনীয় হিসেবে পরিচিতি পাবে আগামীদিনে। গোটা মসজিদটি বাহারি বিভিন্ন ফুল এবং ঝর্ণায় সাজানো মসজিদের বাইরের অংশে অতিরিক্ত ৭০ হাজার ধর্মপ্রাণ মানুষ যোগ দিতে পারবেন।

উল্লেখ্য, রাশিয়ায় মসজিদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সন্তোষ প্রকাশ করেছিলেন। রাশিয়ার গ্রান্ড মুফতি তালাত তাজউদ্দিনের সাথে এক সাক্ষাতে প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন, ২০০০ সালে মস্কোতে মাত্র ১৬টি মসজিদ থাকলেও বর্তমানে সেই সংখ্যা ১২০০-এ এসে দাঁড়িয়েছে। এতে বোঝা যায়, রাশিয়ার মাটিতে কীভাবে ইসলামের প্রসার ঘটছে।
রাশিয়ার ১৪ কোটি ৬০ লাখ জনসংখ্যার মধ্যে মুসলিম মানুষের সংখ্যা ২ কোটিরও বেশি। দেশের গ্র্যান্ড মুফতির দেয়া তথ্যমতে, আগামী ১৫ বছরের মধ্যে রাশিয়ায় মুসলিম জনসংখ্যার হার ৩০ শতাংশে উন্নীত হবে। যা বর্তমানে মাত্র ৭ শতাংশে রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877