সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
সম্মান, মর্যাদা ও ভালোবাসার সাথে জনগণের সেবা করার প্রতিশ্রুতি ব্রিটেনের নতুন রাজার

সম্মান, মর্যাদা ও ভালোবাসার সাথে জনগণের সেবা করার প্রতিশ্রুতি ব্রিটেনের নতুন রাজার

স্বদেশ ডেস্ক:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নতুন রাজা তৃতীয় চার্লস জাতির উদ্দেশে তার প্রথম ভাষণ দিয়েছেন।

তিনি বলেন, পুরো রাজপরিবারের পক্ষ থেকে গভীর শোকের অনুভূতি নিয়ে তিনি কথা বলছেন, এবং তার মা যে অঙ্গীকার তার রাজত্বের সূচনায় করেছিলেন- সেই একই অঙ্গীকার তিনি নবায়ন করতে চান।

রাজা চার্লস বলেন, তিনি সম্মান, মর্যাদা এবং ভালোবাসার সাথে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করার অঙ্গীকার করছেন।

তার এ ভাষণ সরাসরি টিভিতে সম্প্রচারিত হয় এবং লন্ডনের সেন্ট পল’স ক্যাথেড্রালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য প্রার্থনা এবং স্মৃতিতর্পণের অনুষ্ঠানেরও অংশ ছিল এ ভাষণ। এ গির্জার দু’হাজার আসন সাধারণ জনগণের জন্য উন্মুক্ত ছিল।

সত্তর বছর সিংহাসনে থাকার পর রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার স্কটল্যান্ডের ব্যালমোরাল দুর্গে মারা যান। তার পুত্র রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে অধিষ্ঠিত হবার মধ্য দিয়ে এখন ব্রিটিশ ইতিহাসের এক নতুন যুগের সূচনা হচ্ছে।

এর আগে লন্ডনে বাকিংহাম প্রাসাদে ফেরার পর সেখানে সমবেত বিপুল জনতা তাকে স্বাগত জানায়।

নতুন রাজা ১৫ মিনিট ধরে প্রাসাদের সামনে সমাগত মানুষের সাথে করমর্দন করেন। এসময় অনেকে যুক্তরাজ্যের জাতীয় সঙ্গীত ‘গড সেভ দ্য কিং’ গাইতে থাকেন।

এর আগে, রাজা তৃতীয় চার্লস ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে প্রথমবারের মতো সাক্ষাৎ দেন। পার্লামেন্টে পরলোকগত রানির প্রতি শ্রদ্ধা জানাতে একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়।

বাকিংহাম প্রাসাদসহ রাজকীয় বিভিন্ন বাসভবনের সামনে আজ (শুক্রবার) সারাদিন ধরেই অসংখ্য মানুষ ফুল দিয়ে পরলোকগত রানির জন্য শোক ও শ্রদ্ধা প্রকাশ করে। গির্জাগুলোতে ঘণ্টাধ্বনি করা হয়। বিভিন্ন শহরে তোপধ্বনি করা হয়।
সূত্র : বিবিসি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877