রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

ইসরাইলে সেনা অভ্যুত্থানের আশঙ্কা নেতানিয়াহুর স্ত্রীর

ইসরাইলে সেনা অভ্যুত্থানের আশঙ্কা নেতানিয়াহুর স্ত্রীর

স্বদেশ ডেস্ক:

ইসরাইলে সেনা অভ্যুত্থানের আশঙ্কা প্রকাশ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর স্ত্রী সারা নেতানিয়াহু। তিনি অভিযোগ করে বলেন, তার স্বামীর বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করছেন দেশটির শীর্ষ কতেক সেনা কর্মকর্তা।

গত সপ্তাহে গাজা উপত্যকায় বন্দী ইসরাইলিদের বেশ কয়েকটি পরিবারের সাথে বৈঠকের সময় এই অভিযোগ করেন তিনি। মঙ্গলবার হারেৎজ পত্রিকার প্রতিবেদনে এই তথ্য জানানো বলা হয়েছে।

প্রতিবেদনে সারা নেতানিয়াহুর সূত্রে বলা হয়েছে, ইসরাইলি বাহিনী আমার স্বামীর বিরুদ্ধে সামরিক অভ্যুত্থান ঘটাতে চাইছে।

এ সময় কিছু পরিবার বাধা দিয়ে বলে, আপনি ইসরাইলি সামরিক বাহিনীতে অবিশ্বাসের দাবি করতে পারবেন না। তখন সারা নেতানিয়াহু বলেন, তার অবিশ্বাস শুধুমাত্র সিনিয়র কর্মকর্তাদের ক্ষেত্রে প্রযোজ্য। পুরো বাহিনীর ক্ষেত্রে নয়। তিনি একাধিকবার জোর দিয়ে বলেছিলেন যে সিনিয়র সেনা কর্মকর্তারা চায় একটি অভ্যুত্থান মঞ্চস্থ করতে।’

সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে কেবল সারা নেতানিয়াহুই অভিযোগ করেননি। বরং নেতানিয়াহুর ছেলে ইয়ার নেতানিয়াহুও চলতি মাসের শুরুতে একই ধরনের অভিযোগ করেছিলেন।

গত ১৭ জুন ইয়ার নেতানিয়াহু অভিযোগ করেছিলেন যে ৭ অক্টোবর হামাসের হামলার সময় সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা ও শিন বেট নিরাপত্তা পরিষদের সাথে বিশ্বাসঘাতকতা করেছিলেন।

সাম্প্রতিক মাসগুলোতে অনেক ইসরাইলি সামরিক, নিরাপত্তা এবং রাজনৈতিক নেতারা ৭ অক্টোবর হামাসের হামলার নেতৃত্বে ব্যর্থতার জন্য দায় স্বীকার করেছে। নেতানিয়াহু অবশ্য হামলার কোনো দায় স্বীকার করতে রাজি নন।

ইসরাইল অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব লঙ্ঘন করে গাজায় তার হামলা অব্যাহত রাখে। এতে তারা আন্তর্জাতিক মহলের নিন্দার সম্মুখীন হয়েছে।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গাজায় প্রায় ৩৭ হাজার ৭০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া অন্তত ৮৬ হাজার ২০০ জনেরও বেশি আহত হয়েছে।

সূত্র : আনাদোলু এজিন্স

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877